Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

পুণের ৯ বছরের ছেলের আফ্রিকার সব থেকে উঁচু পর্বতশৃঙ্গে চড়ার অবিশ্বাস্য কাহিনি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ অগস্ট ২০১৯ ১৬:৫১
অদভেইত ভারতীয়র ফেসবুক পেজ থেকে নেওয়া ছবি।

অদভেইত ভারতীয়র ফেসবুক পেজ থেকে নেওয়া ছবি।

পাহাড়ে চড়া শুরু করার সঠিক বয়স কোনটি? নানা জনে নানা মত দেবেন। তবে পুণের ছেলে অদভেইত ভারতীয় হিসেবেনতুন উদাহরণ গড়ে তুলল। অদভেইত মাত্র ৯ বছর বয়সেই আফ্রিকায় তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারো জয় করল।মাউন্ট কিলিমাঞ্জারো আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ। সমুদ্রতল থেকেতার উচ্চতা দাঁড়ায় ৫ হাজার ৮৯৫ মিটার।

এই কীর্তি তৈরি করা অদভেইতের পক্ষে সহজ ছিল না। শৃঙ্গে পৌঁছতে আদভেইতের সময় লাগে ৭ দিন। গত ৩১ জুলাই সে শৃঙ্গে পৌঁছয়। তবে তার আগে এই প্রায় ২ মাস নানা প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হয় অদভেইতকে। প্রশিক্ষণের সময় তাকে কড়া রুটিনের মধ্যে দিয়ে যেতে হয়। তার মধ্যে ছিল ঘণ্টা খানেকের সাঁতার কাটা, সঙ্গে ক্রিকেট, ফুটবলও খেলত অদভেইত। চলত কার্ডিওভাসকুলার ট্রেনিং। এখানেই শেষ নয়,প্রতিদিন তাকে ১০০ তলা সিঁড়ি ভেঙে উঠতে হত।

মাউন্ট কিরিমাঞ্জারো চড়ার সময় অদভেইতেকে গাইড করেন তার অভিযানের নেতা সমীর পাঠাম। তবে অবাক হবেন না, এটাই অদভেইতের প্রথম অভিযান নয়। এর আগে মাত্র ৬ বছর বয়সেই সে মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছে গিয়েছিল।

Advertisement

আরও পড়ুন : নাতির গাঁজা দেওয়া ব্রাউনি খেয়ে দেখুন ঠাকুমার কীর্তি!

আরও পড়ুন : ইরানের জিম মাতাচ্ছে এই ভারতীয় গান, শুনলে আপনিও নেচে উঠতে পারেন!

সংবাদ সংস্থা পিটিআইকে অদভেইত জানিয়েছে, এবারের এই অভিযান বেশ কঠিন ছিল। এভারেস্টের বেস ক্যাম্প অভিযানের সময় তারা কাঠের ঘরে থাকতে পারত। কিন্তু মাউন্ট কিলিমাঞ্জারো অভিযানের সময় থাকতে হত তাঁবুতে।

আরও পড়ুন

Advertisement