Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

পথ দেখাচ্ছে উত্তরপ্রদেশ, বাস টার্মিনাসে মা-শিশুর জন্য তৈরি হবে স্তন্যপানের কিয়স্ক

সংবাদ সংস্থা
লখনউ ২৮ অগস্ট ২০১৯ ১৪:৫৬
গ্রাফিক: তিয়াসা দাস।

গ্রাফিক: তিয়াসা দাস।

রাস্তা ঘাটে শিশুদের স্তন্যপান করানোর উপযুক্ত পরিবেশ এখনও দেশের বেশিরভাগ জায়গাতেই নেই। বাইরে বেরিয়ে অসহায় অবস্থায় পড়তে হয় মায়েদের। বাধ্য হয়ে প্রকাশ্যেই দুধ খাওয়ান অনেক মা। পথ চলতি মানুষের কেউ কেউ বিষয়টিকে সহজ ভাবে নেন, কেউ নিতে পারেন না। কিন্তু এখন সমাজের সেই দৃষ্টিভঙ্গি কিছুটা হলেও পরিবর্তন হচ্ছে। অনেকেই শিশুকে প্রকাশ্যে দুধ খাওয়ানোকে স্বাভাবিক ঘটনা হিসেবেই দেখেন। সোশ্যাল মিডিয়ায় বিষয়টির স্বপক্ষে বারে বারে মতামত উঠে আসছে। আর এবার এই বিষয়ে উত্তরপ্রদেশ সরকার পথ দেখাচ্ছে।

উত্তরপ্রদেশে তাজমহলের কাছে শিশুদের স্তন্যপানের কিউবিক্যল আগেই তৈরি করে দিয়েছে সরকার। এবার সেই উদ্যোগ ছড়িয়ে দেওয়া হচ্ছে বাস টার্মিনাসগুলিতেও। উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের সব বাস টার্মিনাসেই কিউবিক্যল তৈরি করা হবে।

উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (ইউএসআরটিসি) ম্যানেজিং ডিরেক্টর রাজ শেখর জানিয়েছেন, গত কয়েক বছর ধরে বিষয়টির প্রয়োজনীয়তা খুব বেশি করে অনুভূত হচ্ছে। এবার বিষয়টি নিয়ে পদক্ষেপ করছেন তাঁরা। কিউবিক্যল বা কিয়স্ক তৈরির অনুমোদন করেছে ইউএসআরটিসি। ইউএসআরটিসির সব বাস টার্মিনাসেই এই কিউবিকল বা কিয়স্ক তৈরি করা হবে।

Advertisement

আরও পড়ুন : চুম্বন মেলানিয়া-ট্রুডোর, মাথা নিচু ট্রাম্পের, টিপ্পনি সোশ্যাল মিডিয়ায়

আরও পড়ুন : ১ টাকা খরচেই বাড়িতে বসে সুগার, হিমোগ্লোবিন টেস্ট, যন্ত্র আবিষ্কার খড়গপুর আইআইটি-র

প্রথম ধাপে ২৪২ বাস টার্মিনাসের মধ্যে ২৩টিতে স্তন্যপানের জন্য কিয়স্ক তৈরি করা হবে। আগামী তিন মাসের মধ্যে এই কাজ শেষ করতে বরাদ্দ করা হয়েছে আড়াই কোটি টাকা। পরের ধাপে বাকি টার্মিনাসগুলিতে কিয়স্ক তৈরি হবে।

হাল্কা স্টেনলেস স্টিলের পাত দিয়ে তৈরি হবে কিয়স্কগুলি। শিশুকে দুধ খাওয়ানো বা ডায়াপার পরিবর্তন করার ক্ষেত্রে পর্যাপ্ত জায়গা থাকবে বলে জানানো হয়েছে ইউএসআরটিসির তরফে।

আরও পড়ুন

Advertisement