×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

সজারুর পাল্লায় পড়ে কী অবস্থা হল দেখুন চিতাবাঘের!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ অগস্ট ২০২০ ১৬:৫৭
সজারু-চিতাবাঘের লড়াই। ছবি: টুইটার থেকে নেওয়া।

সজারু-চিতাবাঘের লড়াই। ছবি: টুইটার থেকে নেওয়া।

বাঘ, সিংহ, চিতাবাঘদের ভয় পায় না জঙ্গলে এমন খুব কম প্রাণীই রয়েছে। অবশ্য সজারু তাদের ভয় পায় কিনা জানা নেই। সজারুকে কব্জা করা যে সহজ নয় তা বেশ বুঝে গেল এই চিতাবাঘটি। সজারুর মাংস খাওয়ার বদলে তার কপালে কী জুটল দেখুন।

জগন সিংহ নামে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের এক কর্মী তাঁর টুইটার হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একটি পাথুরে জমিতে নিজের মতো ঘুরে বেড়াচ্ছে একটি সজারু। আর তাকে শিকার করার লোভ মনে হয় সামলাতে পারেনি একটি চিতাবাঘ। কিন্তু এই প্রাণী যে তার আয়ত্বের বাইরের জিনিস, তা বুঝতে তার কিছু সময় লাগে। আর তার জন্য তাকে মূল্যও চোকাতে হয়। বেশ কয়েক বার সজারুর শক্ত কাঁটার খোঁচা খেতে হয়।

সজারু তার কাঁটাগুলি বাগিয়ে যে শুধু আত্মরক্ষা করছিল তাই নয়, পাল্টা আক্রমণ করছিল চিতাবাঘটিকে। চিতাবাঘটির বয়স কিছুটা কম। হয়তো সে এই প্রথম বার এমন একটি প্রাণীর মুখোমুখি হয়েছে। তাই তার অনভিজ্ঞতার দাম দিতে হয়েছে খোঁচা খেয়ে।

Advertisement

আরও পড়ুন: ব্ল্যাক প্যান্থারের সঙ্গে যেন ডেট করতে বেরিয়েছে চিতাবাঘ

আরও পড়ুন: ফুটপাতের চা ওয়ালাকে ৫০ কোটির ঋণ খেলাপের চিঠি ধরাল ব্যাঙ্ক

ভিডিয়োটি শুক্রবার পোস্ট হয়েছে জগন সিংহের টুইটারে। তারপর এমন দুই প্রাণীর ‘লড়াই’ ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিয়োটি দু দিনেই প্রায় ছ’ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে সমানে লাইক ও শেয়ার পাচ্ছে।

দেখুন সেই ভিডিয়ো:


Advertisement