Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

রেলের পুরনো ইঞ্জিন টেনে নিয়ে যাচ্ছে বন্দে ভারতকে! ভাইরাল ভিডিয়ো নিয়ে কী জানাল রেল?

২২ জুন বন্দে ভারত এক্সপ্রেস যখন উত্তরপ্রদেশের সকালডিহা স্টেশনের উপর দিয়ে যাচ্ছিল, সে সময় ভিডিয়ো তোলেন শশাঙ্ক জয়সওয়াল নামের এক যুবক। পরে ভিডিয়োটি তিনি সমাজমাধ্যমে দেন।

Viral Video old engine pulling Vande Bharat railways clarification

ভাইরাল ভিডিয়োয় দেখা যাচ্ছে, একটি বন্দে ভারত এক্সপ্রেসকে টেনে নিয়ে যাচ্ছে পুরনো রেল ইঞ্জিন। —টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৮:২৬
Share: Save:

পুরনো ইঞ্জিন টেনে নিয়ে যাচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসকে! সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখা যায়, একটি বন্দে ভারত এক্সপ্রেসকে টেনে নিয়ে যাচ্ছে পুরনো আমলের ইলেকট্রিক ইঞ্জিন। দেশের সেমি হাইস্পিড একটি ট্রেন কেন পুরনো ইঞ্জিন দিয়ে টানা হবে, তা নিয়ে প্রশ্ন ওঠে। সমাজমাধ্যমে এই নিয়ে ব্যঙ্গবিদ্রুপও শুরু হয়ে যায়। অবশেষে রেলের তরফে ঘটনাটি ব্যাখ্যা করে প্রকৃত কারণ জানানো হল।

গত ২২ জুন বন্দে ভারত এক্সপ্রেস যখন উত্তরপ্রদেশের সকালডিহা স্টেশনের উপর দিয়ে যাচ্ছিল, সে সময় ভিডিয়ো তোলেন শশাঙ্ক জয়সওয়াল নামের এক যুবক। পরে ভিডিয়োটি তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। সেই ভিডিয়োই ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এক কংগ্রেস নেতা ভিডিয়োটি নিজের টুইটার হ্যান্ডলে দিয়ে লেখেন, “৭০ বছরের ইতিহাসকে টেনে নিয়ে যাচ্ছে ৯ বছরের মিথ্যাকে।” কংগ্রেস আমলে তৈরি হওয়া রেল ইঞ্জিন দিয়ে বিজেপি আমলে তৈরি হওয়া বন্দে ভারত এক্সপ্রেসকে টানা হচ্ছে কেন, সে প্রশ্নও তোলেন নেটাগরিকদের একাংশ।

অবশ্য ২৫ সেকেন্ডের এই ভিডিয়োর রহস্য উন্মোচন করেন শশাঙ্ক নামের ওই যুবকই। তিনি জানান চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) থেকে একটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস যখন পটনার উদ্দেশে যাচ্ছিল, সে সময় তিনি ভিডিয়োটি তুলেছিলেন। সে সময় বন্দে ভারতে কোনও চালক কিংবা যাত্রী ছিল না বলেও জানান তিনি। পরে পূর্ব মধ্য রেলের তরফে একটি টুইট করে জানানো হয়, নতুন বন্দে ভারতের যাত্রাপথ নির্ধারিত না হওয়ার আগে পর্যন্ত, তাকে অন্য রেল ইঞ্জিনের মাধ্যমেই নির্দিষ্ট গন্তব্যে নিয়ে যাওয়া হয়। রেল সূত্রে খবর, শুধু বন্দে ভারত নয়, সব নতুন ট্রেনের জন্যই এই নিয়ম প্রযোজ্য হয়। নতুন ট্রেনের যাত্রাপথ নির্ধারিত হওয়ার পরেই চালক ওই ট্রেনের ‘ট্রায়াল রান’ শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE