Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

আবর্জনা পরিষ্কারের সময় গান গেয়ে সচেতনতা ছড়ান পুণের এই সাফাইকর্মী

সংবাদ সংস্থা
পুণে ১৮ নভেম্বর ২০১৯ ১৪:৪০
পুণের সাফাইকর্মী মহাদেব যাদব। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

পুণের সাফাইকর্মী মহাদেব যাদব। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

রোজ পুণের রাস্তায় জঞ্জাল সাফাই করেন তিনি। রাস্তাঘাট থেকে আবর্জনা পরিষ্কারের পাশাপাশি, সাধারণকে সচেতন করতে গানও করেন। জনপ্রিয় হিন্দি গানের সুরে গান গেয়ে নিজেদের চারিদিক পরিষ্কার রাখার বার্তা দেন তিনি। তাঁর সেই গানের ভিডিয়ো সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। সচেতনতা বাড়াতে তাঁর এই উদ্যোগে মুগ্ধ নেটদুনিয়া।

মহারাষ্ট্রের পুণে মিউনিসিপ্যাল কর্পোরেশনে প্রায় ২৫ বছর ধরে কাজ করছেন মহাদেব যাদব। রোজ সকালে ঝাড়ু হাতে সাফাইয়ের পাশাপাশি গানও করেন তিনি। নিজেদের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখাকেই নিজের গানের বিষয় বানিয়েছেন তিনি। নিজের বানানো কথা জনপ্রিয় হিন্দি গানের সুরের সঙ্গে মিলিয়ে নিজেই গান তৈরির করেন মহাদেব। রাস্তা পরিষ্কারের পাশাপাশি চালিয়ে যান সচেতনতা প্রচার।

তিনি বলেছেন, ‘‘কেউ আমাকে গান করতে বলেনি। বেশি লোকের কাছে পৌঁছতে গানকেই মাধ্যম করেছি আমি। ড্রাই ও ওয়েট আবর্জনা কোথায় কী ভাবে ফেলা উচিত, সে ব্যাপারে শহরবাসীকে সচেতন করতে চাই আমি। ড্রাই ও ওয়েট আর্বজনা আলাদা করে ফেললে কর্পোরেশনের কর্মীদের সুবিধা হয়।’’ তাঁর এই গান যে মানুষের অভ্যাসের কিছুটা হলেও পরিবর্তন আনতে সাহায্য করবে সে কথাও জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement