Advertisement
১৯ এপ্রিল ২০২৪
S jaishankar

India China news: সম্পর্ক খারাপ করেছে লাদাখে সীমান্ত বিবাদ, চিনা বিদেশমন্ত্রীকে বললেন জয়শঙ্কর

লাদাখ সীমান্ত বিবাদ মেটাতে গত বছর দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল, দ্বিপাক্ষিক সম্পর্কের স্বার্থে তা মেনে চলা জরুরি। চিনকে জানিয়েছে ভারত।

ছবি- টুইটার

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১২:৫৩
Share: Save:

গত বছর পূর্ব লাদাখের গালোয়ানে সেনা সঙ্ঘর্ষ এবং টানা ৯ মাস ব্যাপী সীমান্ত বিবাদের জেরেই ভারত ও চিনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। বুধবার তাজিকিস্তানে আয়োজিত সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৈঠকের পর বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে উচ্চ সামরিক পর্যায়ের বৈঠকেও সম্মতি দিয়েছে দুই দেশ।

বুধবার চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জয়শঙ্কর টুইটারে লিখেছেন, ‘একতরফা সীমান্ত বদলের চেষ্টা হলে ভারতের পক্ষে তা মেনে নেওয়া সম্ভব নয়। চিনকে তা জানিয়ে দেওয়া হয়েছে। আমাদের মাথায় রাখা উচিত, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতির জন্য সীমান্ত এলাকায় শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখা জরুরি।’

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে বিবাদ মেটাতে গত বছরেই মস্কোয় নিজেদের মধ্যে বৈঠক করেছিলেন দুই দেশের বিদেশমন্ত্রী। সেই বৈঠকে সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছে, তা মেনে চলা জরুরি বলেও ওয়াংকে মনে করিয়ে দিয়েছেন জয়শঙ্কর। তার প্রেক্ষিতেই কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে, ‘সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে সহযোগিতা করবে চিন, এটাই আশা করে ভারত। কিন্তু এখনও অনেক এলাকা রয়েছে যেখানে সমাধান অধরা রয়ে গিয়েছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE