Advertisement
০২ মে ২০২৪
Elephant-Corridors

রাজ্যেই সবচেয়ে বেশি হাতি-করিডর 

হাতির পাল তাদের বাসযোগ্য এক এলাকা থেকে আর এক এলাকায় সচরাচর যে পথ ধরে চলাচল করে, তাকে বলে ‘এলিফ্যান্ট করিডর’।

elephant

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩৪
Share: Save:

হাতিদের চলাচলের অন্তত দেড়শোটি করিডর রয়েছে সারা ভারতে। তার মধ্যে সবচেয়ে বেশি, ২৬টি রয়েছে পশ্চিমবঙ্গে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের একটি নতুন রিপোর্টে এই কথা জানানো হয়েছে।

হাতির পাল তাদের বাসযোগ্য এক এলাকা থেকে আর এক এলাকায় সচরাচর যে পথ ধরে চলাচল করে, তাকে বলে ‘এলিফ্যান্ট করিডর’। ২০১০ সালে কেন্দ্রের এলিফ্যান্ট টাস্ক ফোর্সের ‘গজ রিপোর্ট’ সারা দেশে এমন ৮৮টি করিডর রয়েছে বলে জানিয়েছিল। এ বার ‘এলিফ্যান্ট করিডরস অব ইন্ডিয়া’ শীর্ষক নয়া রিপোর্টটিতে বলা হয়েছে, ভারতের চারটি অঞ্চলে ১৫টি রাজ্য জুড়ে বিস্তৃত রয়েছে অন্তত ১৫০টি হাতি-করিডর। এর মধ্যে ৫৯টিতে হাতিদের যাতায়াত বেড়েছে, ২৯টিতে একই রকম আছে, ২৯টিতে কমেছে, ১৫টি ব্যবহারযোগ্য অবস্থায় না থাকায় সেগুলির সংস্কার প্রয়োজন। ১৮টি করিডরের তথ্য জানা যায়নি।

তালিকার শীর্ষে থাকা পশ্চিমবঙ্গে রয়েছে ২৬টি হাতি-করিডর, যা দেশের মোট করিডরের সংখ্যার ১৭ শতাংশেরও বেশি। আবার দেশের চারটি অঞ্চলের হিসাব ধরলে ৫২ শতাংশ করিডরই রয়েছে পূর্ব-মধ্য ভারতে। ছ’টি করিডর ভারত থেকে নেপালের মধ্যে বিস্তৃত। ২০১৭ সালের এক গণনায় দেখা গিয়েছিল, ভারতে প্রায় ৩০ হাজার হাতি রয়েছে। সংখ্যাটা সারা বিশ্বের মোট সংখ্যার প্রায় ৬০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE