Advertisement
০৮ মে ২০২৪
Republic Day 2023

বাংলার ‘পুজোর’ ট্যাবলোয় ঠাকুরদালান

স্বাধীনতার অমৃত মহোৎসব এবং সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীকে থিম করে গত বছর দিল্লিতে ট্যাবলোর প্রস্তাব পাঠিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসে পশ্চিম বঙ্গের ট্যাবলো।

২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসে পশ্চিম বঙ্গের ট্যাবলো। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ০৭:৩০
Share: Save:

রাজধানীতে কাল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে একের পর এক রাজ্যের ট্যাবলো যখন এগিয়ে আসবে রাজপথে ধরে, তার একটিতে হাজির হবে ঠাকুরদালান। সেখানে ডাকের সাজে সাজানো একচালার দুর্গাপ্রতিমা। দালানে আলপনা, ডাবে সাজানো মঙ্গলঘট। সঙ্গে ধুনুচি নাচ।

ওই ট্যাবলো পশ্চিমবঙ্গের। নারীশক্তির প্রতীক হিসেবে দুর্গাপুজোকেই এ বার দিল্লির কুচকাওয়াজের ট্যাবলোয় থিম হিসেবে তুলে ধরতে চলেছে রাজ্য সরকার।

স্বাধীনতার অমৃত মহোৎসব এবং সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীকে থিম করে গত বছর দিল্লিতে ট্যাবলোর প্রস্তাব পাঠিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি তা খারিজ করে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পরে এবং নারীশক্তির প্রতীক হিসেবে বাংলা দুর্গাপুজোকেই ট্যাবলোর থিম করায় হিন্দু আবেগের কথা মাথায় রেখে এ বার আর তা বাতিল করতে চায়নি কেন্দ্র। তাই এ বার বিষ্ণুপুরের টেরাকোটার মন্দিরের নকশায় তৈরি চলমান ঠাকুরদালান। সেখানে ঢাকের বোল তুলবেন মহিলা ঢাকি। দিল্লিতে আক্ষরিক অর্থেই অকালবোধন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE