Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

NCRB Data: কেন্দ্রীয় রিপোর্টই বলছে, দেশে রোজ খুন হন গড়ে ৮০ জন, রোজ ধর্ষিতা হন ৭৭ জন মহিলা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৩
প্রকাশিত হয়েছে এনসিআরবি-র রিপোর্ট।

প্রকাশিত হয়েছে এনসিআরবি-র রিপোর্ট।
প্রতীকি ছবি।

২০২০ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো-এর অপরাধ তালিকায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ভারতে প্রতিদিন ৮০টি খুন এবং ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটে চলেছে। খুনের সংখ্যার নিরিখে প্রথম স্থানে উত্তরপ্রদেশ। ধর্ষণের ঘটনায় সবার চেয়ে এগিয়ে রাজস্থান।

বুধবার প্রকাশিত হয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এর রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে, ২০২০ সালে দেশে ২৯,১৯৩টি খুনের মামলা হয়। যা গতবছরের তুলনায় এক শতাংশ বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি খুন হয়েছে উত্তরপ্রদেশে। সেখানে ২০২০ সালে খুন হয়েছেন ৩,৭৭৯ জন, যা দেশে সর্বোচ্চ। তার পরেই আছে বিহার (৩,১৫০), মহারাষ্ট্র (২,১৬৩), মধ্যপ্রদেশ (২,১০১), পশ্চিমবঙ্গ (১,৯৪৮)। রাজধানী দিল্লিতে ২০২০ সালে খুনের ঘটনা ঘটেছে ৪৭২টি।

এ বার দেখা যাক কী বলছে ধর্ষণের পরিসংখ্যান। এনসিআরবি-র তথ্য বলছে, ২০২০ সালে দেশে প্রতিদিন ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। সারা বছরে এই সংখ্যা ২৮,০৪৬। তবে দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা কমেছে। ২০১৯ সালের চেয়ে মহিলাদের বিরুদ্ধে সংগঠিত অপরাধের সংখ্যা ৮.৩ শতাংশ কমে হয়েছে ৩,৭১,৫০৩।

এনসিআরবি-র তথ্য বলছে, ধর্ষণের ঘটনায় দেশে সবচেয়ে এগিয়ে মরুরাজ্য রাজস্থান। সেখানে শুধুমাত্র ২০২০ সালে ৫,৩১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ। সেখানে বছরে ২,৭৬৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে। তার পর রয়েছে মধ্যপ্রদেশ (২,৩৩৯) এবং মহারাষ্ট্র (২,০৬১)। ২০২০ সালে দেশে ১০৫টি অ্যাসিড হামলার ঘটনা ঘটেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement