Advertisement
০৫ মে ২০২৪
Ayodhya Ram Mandir Inauguration

অতিথিদের জন্য জোর কদমে চলছে রান্নাবান্না, জলখাবারে পাতে পড়বে কোন কোন রাজ্যের পদ?

সাত্ত্বিক খাবার অর্থাৎ পেয়াঁজ রসুন ছাড়া দেশি ঘি দিয়ে শুদ্ধ ভাবে তৈরি খাবার। যার আয়োজন করা হয়েছে রাম মন্দিরের চত্বরেই অস্থায়ী রান্নাঘর বানিয়ে।

অতিথিদের জন্য সাত্ত্বিক খাবারের আয়োজন করা হয়েছে।

অতিথিদের জন্য সাত্ত্বিক খাবারের আয়োজন করা হয়েছে। —ছবি : সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২৩:৫৫
Share: Save:

অযোধ্যায় অতিথি আপ্যায়নের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অনুষ্ঠানের আগের রাত থেকেই। ২০ হাজার বিশিষ্ট অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তাঁদের খাতির যত্ন করার জন্য তৈরি হয়েছে বিভিন্ন পদের মেনু। আর সেখানে স্থান পেয়েছে বিভিন্ন রাজ্যের সাত্ত্বিক খাবার।

সাত্ত্বিক খাবার অর্থাৎ পেয়াঁজ রসুন ছাড়া দেশি ঘি দিয়ে শুদ্ধ ভাবে তৈরি খাবার। যার আয়োজন করা হয়েছে রাম মন্দিরের চত্বরেই অস্থায়ী রান্নাঘর বানিয়ে। সেখানে বেনারসের শেফের নির্দেশনায় হাজারো কর্মী করছেন সাত্ত্বিক ভোজনের ব্যবস্থা।

কী কী থাকছে অতিথিদের মেনুতে? জানা গিয়েছে, দেশি ঘি দিয়ে তৈরি মটরশুঁটির কচুরি থাকবে অতিথিদের জন্য। কচুরি উত্তর ভারতের সব রাজ্যেই জনপ্রিয়। তবে এর আবিষ্কার হয় রাজস্থানের মারওয়াড়ে। রামমন্দিরের উদ্বোধনে অতিথিদের রসনা তৃপ্ত করবে এই রাজস্থানি পদ। এ ছাড়া গুজরাতের থেপলা, আর পঞ্জাবি ঘরানার আমন্ড বরফি থাকবে অতিথিদের জন্য।

এ তো গেল শুধুই জলখাবার। অতিথিদের পাতে মূল খাবার হিসাবে যা তুলে দেওয়া হবে, তাও তৈরি করা হবে সাত্ত্বিক মতেই। মূলত জোয়ার, বাজরা, রাগী এবং শুঁটি জাতীয় শস্য যেমন শিম, বরবটি, কড়াইশুঁটি এবং তার শস্যদানা দিয়ে তৈরি খাবার প্রাধান্য পাবে মেনুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ayodhya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE