Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat Express

চেন্নাই থেকে চাকা এনে মেরামতি বন্দে ভারতের

চাকার ত্রুটির জন্য সোম এবং মঙ্গলবার হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস চালানো যায়নি। তার বদলে যুবা এক্সপ্রেসের রেক ওই একই সময়ে চালানো হয়।

vande bharat express.

বুধবার নতুন রেকের মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৬:২৬
Share: Save:

চেন্নাইয়ের আইসিএফ কারখানা থেকে চাকা এনে ত্রুটি মেরামত করতে হচ্ছে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের। মঙ্গলবার করমণ্ডল এক্সপ্রেসের লাগেজ ভ্যানে এসে পৌঁছয় ওই ট্রেনের এক জোড়া চাকা। একই সঙ্গে এ দিনই চেন্নাই থেকে এসে পৌঁছেছে বন্দে ভারত এক্সপ্রেসের ষোলো কোচের একটি অতিরিক্ত রেক। আজ, বুধবার ওই নতুন রেকের মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা।

চাকার ত্রুটির জন্য সোম এবং মঙ্গলবার হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস চালানো যায়নি। তার বদলে যুবা এক্সপ্রেসের রেক ওই একই সময়ে চালানো হয়। আজ, বুধবার ওই বন্দে ভারত এক্সপ্রেস সাপ্তাহিক রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ থাকে। মেরামতির জন্য ওই সময় কাজে লাগানোর চেষ্টা চলছে বলে রেল সূত্রে খবর। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘বৃহস্পতিবার থেকে ট্রেন ফের আগের মতোই ছুটবে বলে আশা করছি।’’

রেল সূত্রের খবর, গত রবিবার নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি ছাড়ার কিছু পরেই বিকট শব্দ হলে ট্রেন থামিয়ে চাকা পরীক্ষা করতে গিয়ে সি-১৪ কোচের নীচে চাকায় সমস্যা ধরা পড়ে। রেল জানিয়েছে, দু’প্রান্তের চাকায় বুলেটের আঘাতে হওয়া ছিদ্রের মতো ফুটো ধরা পড়ে। প্রায় দু’ঘণ্টার চেষ্টায় একদিকের চাকার ত্রুটি কিছুটা মেরামত করা সম্ভব হয়। অন্য প্রান্তের চাকায় ক্ষতি তুলনায় কম হওয়ায় ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার গতিতে চালিয়ে ট্রেনটিকে ফেরত আনা হয়। পরে চাকা বদলের সিদ্ধান্ত নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE