Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

News of the Day: বকেয়া নির্বাচনের দাবিতে কমিশনে যাচ্ছে তৃণমূল, মোদী যাচ্ছেন বারাণসী, আজ আর কী কী নজরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জুলাই ২০২১ ০৯:১৯
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

রাজ্যে বাকি থাকা বিধানসভা আসনগুলিতে দ্রুত নির্বাচনের দাবি জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে পারে তৃণমূল। কলকাতা হাই কোর্টে রয়েছে নারদ মামলার শুনানি। ভোটমুখী উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আফগানিস্তানে একের পর এক এলাকা দখল করছে তালিবান। ভোট পরবর্তী হিংসায় মৃত অভিজিৎ সরকার ও তাঁর দাদা দেবাশিস সরকারের ডিএনএ নমুনা সংগ্রহ করবে কম্যান্ড হাসপাতাল। আজ, বৃহস্পতিবার দিনভর রয়েছে এমনই গুরুত্বপূর্ণ খবর।

রাজ্যে সাতটি বিধানসভা আসনে নির্বাচন বাকি রয়েছে। তার মধ্যে পাঁচটি আসনে উপনির্বাচন হওয়ার কথা। এই নির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই আসনগুলিতে দ্রুত নির্বাচন করার দাবি জানিয়ে আসছে তৃণমূল। একাধিক বার তারা এ নিয়ে সরবও হয়েছে। কিন্তু এ নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি কেন্দ্র। কেন্দ্রের এই ‘অবস্থান’ সম্পর্কে আজ দিল্লিতে নির্বাচন কমিশনে যেতে পারে তৃণমূলের প্রতিনিধি দল। ওই দলে থাকার কথা তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায় এবং কাকলি ঘোষ দস্তিদারের। তৃণমূল নেতারা নির্বাচনের পক্ষে কমিশনের কাছে কী কী যুক্তি দেন— বৃহস্পতিবার নজর থাকবে সে দিকে।

আজ বেলা ১১টা থেকে কলকাতা হাই কোর্টে হতে পারে নারদ মামলার শুনানি। এর আগে এই মামলায় মুখ্যমন্ত্রীর হলফনামা জমা নেয়নি আদালত। পরে সুপ্রিম কোর্টের পরামর্শে হলফনামা জমা নিতে সম্মতি দিলেও, গত ৩০ জুন মুখ্যমন্ত্রী, আইনমন্ত্রী এবং রাজ্য সরকারকে জরিমানা করে পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ। আজ মুখ্যমন্ত্রী তাঁর হলফনামায় কী উল্লেখ করেন নজর থাকবে সে দিকেও। এ ছাড়া টিকাকরণ সংক্রান্ত একটি মামলাও রয়েছে হাই কোর্টে।

Advertisement

আগামী বছর বিধানসভা ভোট রয়েছে উত্তরপ্রদেশে। ফলে ওই রাজ্যে উন্নয়নের হাওয়া তুলতে চাইছে বিজেপি। আজ নিজের লোকসভা কেন্দ্র বারাণসী যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে বিভিন্ন প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। পশ্চিমবঙ্গে ভোটের আগেও একাধিক প্রকল্পের সূচনা করেছিলেন মোদী। বিজেপি-র ইস্তাহারেও ছিল বিভিন্ন জনকল্যাণমূলক প্রতিশ্রুতি। তবে ভোটে তা থেকে ফায়দা তুলতে পারেনি গেরুয়া শিবির। এ বার তাদের নজর হিন্দি বলয়ের সব থেকে বড় রাজ্য উত্তরপ্রদেশের দিকে। ফলে আজ যোগী রাজ্যের জন্য উন্নয়নের কোন ডালি সাজিয়ে নিয়ে যান মোদী তা নজরে থাকবে।

আফগানিস্তানের অর্ধেকের বেশি অংশ তালিবানদের দখলে চলে গিয়েছে। এই পরিস্থিতির মধ্যে বুধবার তাজিকিস্তানে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’-এর বৈঠক হয়। সেখানে পাকিস্তান, চিন-সহ একাধিক দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে তালিবানিদের নিয়ন্ত্রণের বিপক্ষে মত দেয় ভারত। আপাতত তালিবান নীতি নিয়ে দোটানায় পড়েছে সাউথ ব্লক। কারণ, কিছু দিন আগে কূটনৈতিক নজর এড়িয়ে ওই তালিবান নেতাদের সঙ্গেই বৈঠক করেছিল নয়াদিল্লি। ফলে এখন তা প্রকাশ্যে আসায় অস্বস্তি তৈরি হয়েছে। বর্তমানে তালিবান আধিপত্য নিয়ে সুর চড়ালেও, কূটনৈতিক ভাবে ভারত তা কী ভাবে মোকাবিলা করার পথে এগোচ্ছে তার উপর নজর থাকবে।

ভোট পরবর্তী হিংসায় মৃত্যু হয় কলকাতার বাসিন্দা অভিজিৎ সরকারের। তাঁর পরিবারের আবেদন অনুযায়ী ১৩ জুলাই ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই মোতাবেক আজ অভিজিতের ভাই বিশ্বজিৎ সরকারের ডিএনএ-র নমুনা সংগ্রহ করবে কম্যান্ড হাসপাতাল। এ ছাড়া টিকাকরণ কর্মসূচি, তেলের দাম ওঠাপড়া-সহ আরও অনেক খবরের দিকেও নজর থাকবে আজ।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement