Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

Vaccination in India: টিকাকরণে দেশে প্রথম পাঁচে রয়েছে কোন কোন রাজ্য? তালিকার কত নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোউইন পোর্টাল অনুযায়ী, ৯ জুলাই পর্যন্ত দেশে মোট ৩৬ কোটি ৭১ লক্ষ ৫২ হাজার ৫০ জনকে টিকা দেওয়া হয়েছে।

দেখে নিন কোন রাজ্য কোথায় দাঁড়িয়ে

দেখে নিন কোন রাজ্য কোথায় দাঁড়িয়ে ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৩:৫০
Share: Save:

চলতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের সব মানুষকে কোভিড টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। প্রতিটি রাজ্যকে টিকাকরণের গতি বৃদ্ধি করারও নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু কেন্দ্রের থেকে পর্যাপ্ত টিকা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছে একাধিক রাজ্য। এই মুহূর্তে দেশে টিকাকরণে প্রথম দশে কোন রাজ্যগুলি রয়েছে দেখে নেওয়া যাক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোউইন পোর্টালে দেওয়া তথ্য অনুযায়ী, ১০ জুলাই বেলা ১২টা পর্যন্ত দেশে মোট ৩৬ কোটি ৭১ লক্ষ ৫২ হাজার ৫০ জনকে টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে ২৯ কোটি ৭২ লক্ষ ৩২ হাজার ৭৫১ জন প্রথম টিকা পেয়েছেন এবং ৬ কোটি ৯৯ লক্ষ ১৯ হাজার ২৯৯ জন দ্বিতীয় টিকা পেয়েছেন। এই পোর্টালে নাম নথিভুক্ত করেছেন মোট ৩৭ কোটি ৭১ লক্ষ ১০ হাজার ২৯২ জন।

রাজ্যভিত্তিক পরিসংখ্যানের দিকে তাকালে একটা ছবি স্পষ্ট, যে রাজ্যগুলিতে সংক্রমণ বেশি দেখা গিয়েছে সেখানে টিকাকরণের পরিমাণও বেশি। এই তালিকায় শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। ১০ জুলাই বেলা ১২টা পর্যন্ত সেখানে প্রথম ও দ্বিতীয় টিকা মিলিয়ে মোট ৩ কোটি ৬৮ লক্ষ ২৪ হাজার ৬৫৩ জনকে টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে মোট ৩ কোটি ৫৯ লক্ষ ৭৮ হাজার ৪২৮ জনকে টিকা দেওয়া হয়েছে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে গুজরাত। সেখানে মোট ২ কোটি ৭৩ লক্ষ ৫৭ হাজার ৭১৮ জন কোভিড টিকা পেয়েছেন। তালিকায় পরের দুই রাজ্য হল রাজস্থান ও কর্নাটক। রাজস্থানে ২ কোটি ৬২ লক্ষ ২ হাজার ৫৫৮ এবং কর্নাটকে ২ কোটি ৫২ লক্ষ ৭৯ হাজার ৩৭৩ জন টিকা পেয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এই তালিকার ছ’নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে ১০ জুলাই বেলা ১২টা পর্যন্ত মোট টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৩৮ লক্ষ ৫৪ হাজার ৯১৩ জনকে। প্রথম দশের বাকি চার রাজ্য হল মধ্যপ্রদেশ, বিহার, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ। মধ্যপ্রদেশে ২ কোটি ৩২ লক্ষ ৩৯ হাজার ৬৪৫, বিহারে ১ কোটি ৮৩ লক্ষ ৯০ হাজার ৯৭৭, তামিলনাড়ুতে ১ কোটি ৭৩ লক্ষ ৩৯ হাজার ২৫৮ এবং অন্ধ্রপ্রদেশে ১ কোটি ৬৭ লক্ষ ৫৪ হাজার ৬৬৩ জনকে কোভিড টিকা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 COVID Vaccine Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE