Advertisement
০১ মে ২০২৪
Butter Chicken & Dal Makhani

‘বাটার চিকেন’ আর ‘ডাল মাখানি’র আবিষ্কর্তা কারা? দিল্লির দুই হোটেলের লড়াই পৌঁছল হাই কোর্টে!

সম্প্রতি দিল্লির একটি প্রখ্যাত রেস্তরাঁ দাবি করে যে, তারাই ‘বাটার চিকেন’ এবং ‘ডাল মাখানি’— এই দুই পদের আবিষ্কর্তা। এই দাবি নিয়ে আপত্তি জানায় দিল্লিরই আর এক প্রখ্যাত রেস্তরাঁ।

Who invented Butter Chicken and Dal Makhani, two Delhi restaurants to battle it out in Delhi High court

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৭:৫৮
Share: Save:

দু’টি জনপ্রিয় ভারতীয় পদ নিয়ে সংঘাতে জড়াল দিল্লির দুই প্রখ্যাত রেস্তরাঁ। এমনকি সেই সংঘাতের জল গড়াল আদালত পর্যন্ত। সম্প্রতি দিল্লির প্রখ্যাত রেস্তরাঁ ‘দরিয়াগঞ্জ’ দাবি করেছিল যে, তারাই ‘বাটার চিকেন’ এবং ‘ডাল মাখানি’— এই দুই পদের আবিষ্কর্তা। এই দাবি নিয়ে আপত্তি জানায় আর এক প্রখ্যাত রেস্তরাঁ ‘মোতি মহল’। তারা সরাসরি দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়। আইনি খবর পরিবেশনকারী ওয়েবসাইট ‘বার অ্যান্ড বেঞ্চ’-এর প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

গত ১৬ জানুয়ারি এই সংক্রান্ত মামলার শুনানিতে দিল্লি হাই কোর্টের বিচারপতি সঞ্জীব নারুলা দরিয়াগঞ্জ রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য জানতে চান। এক মাসের মধ্যে তাঁদের লিখিত জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আগামী ২৯ মে এই মামলার পরবর্তী শুনানি।

মোতি মহল রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য, বাটার চিকেন এবং ডাল মাখানির আবিষ্কর্তা বলে দাবি করে জনগণকে বিভ্রান্ত করছে দরিয়াগঞ্জ কর্মকর্তারা। মোতি মহলের আরও বক্তব্য, স্বাধীনতার পরে রেস্তরাঁটির অন্যতম প্রতিষ্ঠাতা কুন্দনলাল গুজরাল এই দুই পদের আবিষ্কর্তা। এই দুই পদের উৎপত্তির কাহিনি ব্যাখ্যা করে মোতি মহল জানায়, বাতানুকূল পরিবেশ না থাকায় এক বার তন্দুরি চিকেনে বিশেষ টম্যাটো সস, ক্রিম এবং মশলা দিয়ে নতুন পদ তৈরি করেন কুন্দনলাল। সেটিরই নাম দেন বাটার চিকেন। একই ভাবে তৈরি করা হয় ডাল মাখানি।

যদিও দরিয়াগঞ্জ রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য, মোতি মহলের গুজরালের সঙ্গে যৌথ ভাবে পদ দু’টি তৈরি করেছিলেন তাঁদের ব্যবসায়িক পূর্বসূরি জাগ্গি। যদিও দরিয়াগঞ্জের সঙ্গে বর্তমানে কোনও ব্যবসায়িক সম্পর্ক না থাকায় মোতি মহল ওই দাবি ঘিরে আপত্তি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Butter Chicken Delhi High Court Restaurant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE