Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beer

Viral: বিয়ারের বোতলের রং শুধু বাদামি বা সবুজ হয় কেন

১৯ শতকে বিয়ার বোতলবন্দি করা শুরু হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১২:৪৫
Share: Save:

বিয়ারের বোতল কেন সাদা রঙের হয় না? সব সময় বাদামী বা সবুজ রঙেরই হয় কেন কখনও ভেবে দেখেছেন?ইতিহাস বলছে, হাজার বছর ভাগে মিশরে প্রথম বিয়ার তৈরি শুরু হয়। কিন্তু ১৯ শতকে বিয়ার বোতলবন্দি করা শুরু হয়। সে সময় বিয়ার উৎপাদকরা এই পানীয়ের স্বাদ, গন্ধ ঠিক রাখার জন্য স্বচ্ছ কাচের বোতলে বিয়ার রাখা শুরু করেন।

আর এখানেই শুরু হয় সমস্যা। বিয়ার প্রস্তুতকারকরা দেখেন সাদা কাচের বোতলে রাখা বিয়ার সূর্যের আলোর সংস্পর্শে এসে অতি বেগুনি রশ্মির প্রভাবে কয়েক ঘণ্টার মধ্যেই স্বাদ, গন্ধ হারিয়ে ফেলছে।তার পর অনেক পরীক্ষার পর দেখা গেল গাঢ় রঙিন বোতলে কিছুটা হলেও সূর্যের বেগুনি রশ্মি আটকাচ্ছে। আর বাদামী রঙের বোতলেই ভাল থাকছে বিয়ার। তার পর থেকে বাদামি রঙের বোতলেই বিয়ার বন্দি করা শুরু হল।

বিয়ারের চাহিদা যখন বিশ্ব জুড়ে বাড়তে লাগল তখন এল সবুজ রঙের বোতল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাদামী রঙের বোতলের অভাব পড়ায় তখন গাঢ় সবুজ রঙের বোতলে বিয়ার রাখা শুরু হল। তাতেও দেখা গেল বিয়ার ভালই থাকছে। সেই থেকে বাদামি এবং সবুজ রঙের বিয়ারের বোতলের প্রচলন।বর্তমানে বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি কাচের বোতলে অতিবেগুনি রশ্মি রোধক কোটিং লাগিয়ে দেয় যাতে বিয়ারের স্বাদ ভাল থাকে।

(এই প্রতিবেদন বিয়ার সেবনে উৎসাহিত করার জন্য নয়। বোতলের বাদামী বা সবুজ রং হওয়ার পিছনে কী কারণ তা জানানোর জন্যই।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beer Colors Bottles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE