Advertisement
০৬ মে ২০২৪
independence day

Har Ghar Tiranga: প্রোফাইল ছবিতে পতাকা নেই, স্বাধীনতা সংগ্রামেও নেই! রাহুলের কটাক্ষের জবাব দিল সঙ্ঘ

সঙ্ঘ ও সঙ্ঘ প্রভাবিত সংগঠনগুলি স্বাধীনতা দিবস উদ্‌যাপন সংক্রান্ত সমস্ত কর্মসূচিতে উপস্থিত থাকবে বলে জানিয়েছেন সঙ্ঘের মুখপাত্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৭:৩৩
Share: Save:

রাহুল গাঁধী বুধবার কর্নাটকে দাঁড়িয়ে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি এবং বিজেপিকে কটাক্ষ করে বলেছিলেন, “ইতিহাস সাক্ষী আছে, দেশবিরোধী যে সংগঠন দেশের স্বাধীনতাপ্রাপ্তির পর ৫২ বছর জাতীয় পতাকা উত্তোলন করেনি, তারা আজ দেশ জুড়ে পতাকা উত্তোলনের কর্মসূচি নিচ্ছে।” রাহুলের সেই কটাক্ষের জবাবে এ বার সঙ্ঘ মুখ খুলল। সঙ্ঘের অন্যতম এক নীতিনির্ধারক বলেন, “বিষয়টি আমাদের হাতে ছেড়ে দেওয়া হোক। আমরাও ভেবে দেখছি স্বাধীনতার ৭৫ বছরকে কীভাবে উদযাপন করা যায়।”

উল্লেখ্য, দেশের ৭৫তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় রাখতে নানা কর্মসূচির আয়োজন করেছে দেশের শাসকদল বিজেপি। তার মধ্যে অন্যতম হল এই ‘হর ঘর তিরঙ্গা’। এই কর্মসূচিতে দেশের সর্বাধিক সংখ্যক বাড়ির ছাদে জাতীয় পতাকা উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়েছে বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুদিন আগেই নেটমাধ্যমে নিজের প্রোফাইল ছবির বদলে জাতীয় পতাকার ছবি দিয়ে বাকিদের একই পন্থা অনুসরণ করার আহ্বান জানান। কিন্তু সঙ্ঘর কোনও পদাধিকারীকে প্রধানমন্ত্রীর এই আহ্বানে সাড়া দিতে দেখা যায়নি। বিরোধীরা এই নিয়ে সরব হয়েছিল। নেটমাধ্যমে এই নিয়ে রঙ্গরসিকতাও শুরু হয়ে যায়। একটি সংবাদসংস্থাকে প্রতিক্রিয়া দিতে গিয়ে সঙ্ঘের অন্যতম এক নীতিনির্ধারক সুনীল অম্বেডকর বলেন, “বিষয়টি আমাদের হাতে ছেড়ে দেওয়া হোক। আমরাও ভেবে দেখছি স্বাধীনতার ৭৫ বছরকে কীভাবে উদযাপন করা যায়।”

সুনীল জানান, গত জুলাই মাসেই সঙ্ঘ জানিয়ে দিয়েছে যে, তারা স্বাধীনতা দিবস উদ্‌যাপন সংক্রান্ত সমস্ত সরকারি অনুষ্ঠানে উপস্থিত থাকবে। সঙ্ঘ-প্রভাবিত সংগঠনগুলিও একই ভাবে এই অনুষ্ঠানগুলিতে শামিল হবে বলে জানিয়েছেন সুনীল।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

independence day RSS Rahul Gandhi BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE