Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
RTI

আয়ের পরিমাণ জানতে দেননি স্বামী! তথ্য জানার অধিকার আইনে বেতনের খুঁটিনাটি জেনে নিলেন স্ত্রী

মহিলা তাঁর স্বামীর বেতন জানতে চেয়ে প্রথমে একটি আরটিআই দাখিল করেছিলেন। কিন্তু আয়কর দফতরের অফিস থেকে তাঁকে ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। তাতে দমে যাননি তিনি। আইনি লড়াই চালিয়ে গিয়েছেন।

আইনি লড়াইয়ে সাফল্য।

আইনি লড়াইয়ে সাফল্য। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১৩:০২
Share: Save:

স্বামীর বেতন কত, জানেন না স্ত্রী। স্বামীকে জিজ্ঞাসা করে কোনও লাভ হয়নি। কিন্তু তাতে দমে যাননি মহিলা। আইনি পথে লড়াই করে স্বামীর বেতনের পরিমা‌ণ জেনে নিয়েছেন তিনি। তথ্য জানার অধিকার (আরটিআই) আইনে তাঁর পক্ষে রায় দিয়েছে সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)।

Advertisement

জানা গিয়েছে, সঞ্জু গুপ্তা নামের ওই মহিলা উত্তরপ্রদেশের বরেলির বাসিন্দা। তাঁর স্বামীর বেতন জানতে চেয়ে তিনি প্রথমে একটি আরটিআই দাখিল করেছিলেন। কিন্তু আয়কর দফতরের অফিস থেকে তাঁকে ফিরিয়ে দেওয়া হয়। স্বামীর অনুমতি ছাড়া তাঁর আয়ের বিবরণ কাউকে জানানো ঠিক হবে না, এই অজুহাতে মহিলাকে ফিরিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ।

তথ্য জানার অধিকার আইনে সাফল্য স্ত্রীর।

তথ্য জানার অধিকার আইনে সাফল্য স্ত্রীর।

এর পর তিনি ফার্স্ট অ্যাপিলেট অথরিটি (এফএএ)-তে আবেদন জানান। কিন্তু সেখানেও তাঁর আবেদন নাকচ করে দেওয়া হয়। তাতেও দমে যাননি সঞ্জু। সিআইসি-তে ফের তিনি আবেদন জানান। এ বিষয়ে হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের পুরনো কিছু রায় খতিয়ে দেখে সিআইসি। অবশেষে মহিলার পক্ষে নির্দেশ দেওয়া হয়। সিআইসি-র তরফে আয়কর দফতরকে বলা হয়, ওই মহিলাকে ১৫ দিনের মধ্যে তাঁর স্বামীর বেতন জানাতে হবে। তিনি কত বেতন পান, অন্য কোনও উৎস থেকে তাঁর আয় আছে কি না, তাঁকে কত কর দিতে হয়, সব খুঁটিনাটি জানতে পারবেন সঞ্জু।

বস্তুত, বিবাহবিচ্ছেদের পর স্বামীর সম্পত্তির ভাগ চাইতে পারেন স্ত্রী। চাইলে স্বামীর কাছ থেকে তিনি খোরপোষও দাবি করতে পারেন। তাই সে সব ক্ষেত্রে স্বামীর আয় জানা স্ত্রীর পক্ষে প্রয়োজনীয় হয়ে ওঠে। সঞ্জু গুপ্তার স্বামী কেন তাঁকে বেতনের পরিমাণ জানাতে চাননি, তা অবশ্য পরিষ্কার নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.