Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘নির্মলা’ নন, ‘নির্বলা’ সীতারামন, এ বার অধীরের কটাক্ষ কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে

অর্থমন্ত্রীর নিজের মত প্রকাশের স্বাধীনতা নেই— এ কথাই বলতে চেয়েছেন অধীর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ ডিসেম্বর ২০১৯ ২০:১০
Save
Something isn't right! Please refresh.
অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ‘নির্বলা’ বলে কটাক্ষ অধীর চৌধুরীর। ছবি: পিটিআই

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ‘নির্বলা’ বলে কটাক্ষ অধীর চৌধুরীর। ছবি: পিটিআই

Popup Close

নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটিকে ‘অনুপ্রবেশকারী’ বলেছিলেন। তা নিয়ে বিজেপি-কংগ্রেস তরজা তুঙ্গে। সেই বিতর্ক থামার আগেই নয়া আক্রমণ অধীর চৌধুরীর। এ বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ‘নির্বলা’ বলে কটাক্ষ করলেন লোকসভায় কংগ্রেস দলনেতা। অধীরের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন বিজেপি সাংসদরা।

রবিবার মোদী-শাহকে ‘অনুপ্রবেশকারী’ বলেছিলেন সংসদের বাইরে। কিন্তু সোমবার নির্মলা সীতারামনের উদ্দেশে লোকসভার অধিবেশনেই অধীর বলেন, ‘‘আপনার প্রতি শ্রদ্ধা আছে। কিন্তু কখনও কখনও ভাবি আপনাকে ‘নির্মলা সীতারামন’-এর জায়গায় ‘নির্বলা সীতারামন বলা ঠিক হবে কি না। আপনি মন্ত্রী পদে তো আছেন, কিন্তু আপনার মনে যা আসে, সেটা আপনি বলতে পারেন কি?’’

হিন্দিতে ‘নির্বলা’ শব্দের অর্থ ‘দুর্বল’ বা ‘বলহীন’। অর্থাৎ অর্থমন্ত্রীর নিজের মত প্রকাশের স্বাধীনতা নেই— এ কথাই বলতে চেয়েছেন অধীর। অন্য মন্ত্রীরা দফতর সামলালেও আদপে প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই সব সিদ্ধান্ত নেন— বিরোধীদের এই অভিযোগ দীর্ঘ দিনের। রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, অর্থমন্ত্রীকে এই আক্রমণ করে সেই অভিযোগই ফের তুলে আনতে চেয়েছেন অধীর। পরোক্ষে নিশানা করেছেন মোদী-শাহ জুটিকেও।

Advertisement

শুক্রবারই ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার প্রকাশিত হয়েছে। প্রথম ত্রৈমাসিকের বৃদ্ধির হার ৫ শতাংশ থেকে দ্বিতীয় ত্রৈমাসিকে পৌঁছে গিয়েছে ৪.৫ শতাংশে। এই নিয়ে সংসদে আলোচনাতেই অধীর আক্রমণ করেন অর্থমন্ত্রীকে। পাশাপাশি তিনি বলেন, শিল্পপতিরা দেশে বিনিয়োগ করতে আগ্রহ হারাচ্ছেন, কারণ বিজেপি সরকারের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দিহান শিল্পমহল।

আরও পড়ুন: ‘গুজরাতিরা অনুপ্রবেশকারী হলে ইতালীয়রা কী?’ অধীরের পাল্টা বিজেপির

আরও পডু়ন: বাঘবন্দি করতে গিয়ে বিপদ, বনকর্মীদের উপর ঝাঁপিয়ে পড়ল চিতাবাঘ, দেখুন সেই ভিডিয়ো

জাতীয় নাগরিকপঞ্জি এবং নাগরিকত্ব সংশোধনী বিল প্রসঙ্গে অধীর চৌধুরী বলেন, ‘‘নরেন্দ্র মোদী এবং অমিত শাহও তো অনুপ্রবেশকারী। ওঁরা গুজরাতের বাসিন্দা। কিন্তু দিল্লিতে এসে থাকছেন।’’ যদিও বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র অধীরকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছেন। সেই বিতর্ক মিটতে না মিটতেই আবার অধীরের এই মন্তব্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement