Advertisement
১৭ মে ২০২৪
Salary Cut

শিক্ষানবিশ কর্মচারীদের বেতন অর্ধেক করবে উইপ্রো! ‘অন্যায্য’ সিদ্ধান্ত তুলতে বলল কর্মচারী সংগঠন

কিছু দিন আগেই উইপ্রোর তরফে শিক্ষানবিশ কর্মীদের জানিয়ে দেওয়া হয়, আন্তর্জাতিক বাজারের ‘বাধ্যবাধকতা’র কারণে তাঁদের সকলের বেতন কমিয়ে অর্ধেক করে দেওয়া হবে।

Wipro cuts salary offers to freshers by almost ffty per cent sparks criticism

শিক্ষানবিশ কর্মচারীদের বেতন অর্ধেক করে দেওয়ার কথা জানাল উইপ্রো। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৭
Share: Save:

শিক্ষানবিশ কর্মীদের বেতন কমিয়ে তা অর্ধেক করতে চায় তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো। শিল্পপতি আজিম প্রেমজির সংস্থার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হল তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যুক্ত কর্মচারীদের সংগঠন ‘নাইটস’। সংগঠনের তরফে উইপ্রোর এই সিদ্ধান্তকে ‘অন্যায্য’ এবং ‘গ্রহণযোগ্য’ নয় বলে বর্ণনা করা হয়েছে। একই সঙ্গে তাদের তরফে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করারও আর্জি জানানো হয়েছে।

কিছু দিন আগেই উইপ্রোর তরফে শিক্ষানবিশ কর্মীদের জানিয়ে দেওয়া হয়, আন্তর্জাতিক বাজারের বাধ্যবাধকতার কারণে তাঁদের সকলের বেতন কমিয়ে অর্ধেক করে দেওয়া হবে। কলেজের পাঠ শেষ করে উইপ্রোর নিয়োগপত্র পাওয়া কর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে তাঁদের বার্ষিক বেতন ৬.৫ লক্ষ থেকে কমিয়ে ৩.৫ লক্ষ করা হবে। মূলত শিক্ষানবিশ কর্মীদের বেতনেই কোপ পড়তে চলেছে। উইপ্রোর তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে সংস্থার তরফে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” কর্মীদের সার্বিক উন্নতির বিষয়টিও যে সংস্থার তরফে দেখা হবে, সে কথাও জানিয়ে দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

যদিও উইপ্রোর এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে কর্মচারী সংগঠন। উইপ্রোর এই সিদ্ধান্তে ‘স্বচ্ছতার অভাব’ দেখছে তারা। উইপ্রোর লভ্যাংশ কমে যাওয়ার দায়ভার কর্মচারীদের ঘাড়ে চাপিয়ে দেওয়া উচিত নয় বলে মত দিয়েছে তারা। সংগঠনের অন্যতম পদাধিকারী এই প্রসঙ্গে জানিয়েছেন, তাঁদের কোনও সদস্য যদি প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হন, তবে যথোপযুক্ত পদক্ষেপ করবে সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE