Advertisement
১৯ মে ২০২৪
COVID-19

৩ মাসের মাথায় দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা আবারও ৩ লক্ষ ছাড়িয়ে গেল

গত বছর ১৭ সেপ্টেম্বর দেশে সক্রিয় রোগীর সংখ্যা ছিল সবথেকে বেশি, ১০ লক্ষ ১৭ হাজার ৭৫৪ জন। ১৭ ফেব্রুয়ারি তা কমে ১ লক্ষ ৩৬ হাজার ৫৪৯ জন হয়।

ভারতে দৈনিক কোভিড সংক্রমণ বাড়ছে।

ভারতে দৈনিক কোভিড সংক্রমণ বাড়ছে। নিজস্ব চিত্র।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২১ ১২:০১
Share: Save:

ভারতে ফের সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ছাড়াল। দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পরে গত বছর ১৭ সেপ্টেম্বর সক্রিয় রোগীর সংখ্যা ছিল সবথেকে বেশি, ১০ লক্ষ ১৭ হাজার ৭৫৪ জন। তারপরে ধীরে ধীরে নামছিল সেই সংখ্যা। গত ২১ ডিসেম্বর তা নেমে যায় ৩ লক্ষ ৩ হাজার ৬৩৯ জনে। তারপরে আরও কমে সংখ্যা। এই বছর ১৭ ফেব্রুয়ারি সবথেকে কমে ১ লক্ষ ৩৬ হাজার ৫৪৯ জন হয় সক্রিয় রোগীর সংখ্যা। ৩ মাস পরে ফের সেই সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়ে গেল। রবিবার দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৯ হাজার ৮৭ জন।

কয়েক সপ্তাহ আগে পর্যন্তও ছবিটা ছিল অন্য রকম। প্রতিদিন দৈনিক সংক্রমণ কমছিল। দেশে টিকাকরণ শুরু হয়েছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে ফের বাড়তে শুরু করেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গ ধীরে ধীরে ছড়াচ্ছে। কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, রবিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ৪৪ হাজারের কাছে পৌঁছে গিয়েছে, যা গত ৪ মাসে সর্বাধিক।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪৩ হাজার ৮৪৬ জন আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে ২১ মার্চ, রবিবার, সকাল ৮টা পর্যন্ত ভারতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৫ লক্ষ ৯৯ হাজার ১৩০ জন। ২৪ ঘণ্টায় দেশে ১৯৭ জন কোভিডে প্রাণ হারিয়েছেন। দেশে এখনও পর্যন্ত কোভিডে ১ লক্ষ ৫৯ হাজার ৭৫৫ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আক্রান্তের সংখ্যা বাড়ায় ভারতে নমুনা পরীক্ষার উপর জোর দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ভারতে মোট ২৩ কোটি ৩৫ লক্ষ ৬৫ হাজার ১১৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, যার ৪.৯৭ শতাংশ মানুষের রিপোর্ট পজিটিভ এসেছে। গত ২৪ ঘণ্টায় ১১ লক্ষ ৩৩ হাজার ৬০২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, যার ৩.৮৭ শতাংশ মানুষের রিপোর্ট পজিটিভ।

তবে দৈনিক সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে দেশে টিকাকরণের সংখ্যাও বেড়েছে। এখনও পর্যন্ত ভারতে মোট ৪ কোটি ৪৬ লক্ষ ৩ হাজার ৮৪১ জনকে কোভিড টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ২৫ লক্ষ ৪০ হাজার ৪৪৯ জন টিকা নিয়েছেন বলেই স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে।

এখনও পর্যন্ত ভারতে কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন মোট ১ কোটি ১১ লক্ষ ৩০ হাজার ২৮৮ জন। গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৯৫৬ জন সুস্থ হয়ে উঠেছেন।

ভারতে যে কয়েকটি রাজ্যে সংক্রমণ বেড়েছে তার মধ্যে মহারাষ্ট্র, পঞ্জাব, কেরল, কর্নাটক, গুজরাত, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু প্রভৃতি উল্লেখযোগ্য। এই রাজ্যগুলির মধ্যে সবথেকে উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্রের। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ১২৬, যা এখনও পর্যন্ত এক দিনে সর্বাধিক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে দৈনিক আক্রান্তের ৬২ শতাংশই শুধুমাত্র এই রাজ্যে। এক দিনে এই রাজ্যে ৯২ জন প্রাণ হারিয়েছেন কোভিডে। রাজধানী দিল্লিতে এক দিনে নতুন আক্রান্তের সংখ্যা ৮০০ জনের বেশি। চলতি বছর এই প্রথম বার ৮০০ অতিক্রম করেছে দৈনিক সংক্রমণ।

সংক্রমণ বাড়তে থাকায় ইতিমধ্যেই এই রাজ্যগুলিতে নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে। কোথাও নাইট কার্ফু, আবার কোথাও জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অনেক রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ করে দেওয়া হয়েছে। যাতে নতুন করে আর সংক্রমণ অতিমারির আকার না নিতে পারে, সে জন্য রাজ্যগুলিকে সতর্ক থাকা ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Central Health Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE