×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

কেরলে ধর্মান্তরণ নিয়ে সরব যোগী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২১ ০৭:০৮
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
ফাইল চিত্র।

ধর্মান্তরণ বিরোধী আইন পাশ করানোয় কেরল সরকারের নীরবতা নিয়ে প্রশ্ন তুললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে এই ধরনের আইন নিয়ে তিনি ধর্মীয় তাস খেলতে চাইলেও সেখানকার শাসকদল সিপিএমের শীর্ষ নেতৃত্ব যোগীকে ‘ঘৃণার দূত’ আখ্যা দিয়েছেন। পাশাপাশি, নিজের রাজ্য উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটতে থাকায় পাল্টা সমালোচনার মুখেও পড়তে হয়েছে যোগীকে।

কেরলের বিধানসভা ভোটের মুখে যোগী আজ রাজ্য বিজেপি আয়োজিত ১৫ দিন ব্যাপী ‘বিজয় যাত্রা’ কর্মসুচির উদ্বোধন করেন। সেই অনুষ্ঠানে তিনি দাবি করেন, বিয়ের অজুহাতে ধর্মান্তরণ আটকানোর জন্য কেরল হাইকোর্ট মন্তব্য করলেও রাজ্যের বাম গণতান্ত্রিক জোটের সরকার কোনও পদক্ষেপ করেনি। যোগীর মন্তব্য, ‘‘২০০৯ সালে কেরল হাইকোর্ট বলেছিল, ‘লাভ জিহাদ’ কেরলকে মুসলিম রাষ্ট্র বানিয়ে দেবে। তা সত্ত্বেও রাজ্য সরকার ঘুমিয়ে রয়েছে।’’ উত্তরপ্রদেশের মতো রাজ্যের ধর্মান্তরণ বিরোধী আইনকে নিয়ে শুরু থেকেই বিতর্ক চলছে। এই আইনের মাধ্যমে মুসলিম যুবকদের নিশানা করা হচ্ছে বলে বারবার অভিযোগ আনছেন বিরোধীরা। সরব হয়েছেন সমাজের একটি বড় অংশের মানুষ। তা সত্ত্বেও যোগী অন্য রাজ্যে গিয়ে এই ধরনের আইনের পক্ষে সওয়াল করে চলেছেন। সিপিএম নেত্রী বৃন্দা কারাট আজ যোগীকে নিশানা করে বলেছেন, ‘‘ওঁর মধ্যে মুখ্যমন্ত্রীর সত্ত্বা কম। বরং উনি নিজেকে ঘৃণার দূত হিসেবেই তুলে ধরছেন বেশি। কেরলের মানুষ নিজেদের ঐক্য বজায় রেখে শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য সুরক্ষা ও সামাজিক নিরাপত্তার প্রশ্নে রাজ্যকে দেশের মধ্যে এক নম্বরে নিয়ে গিয়েছেন। আর সেই রাজ্যে গিয়ে যোগী এ সব কথা বলছেন।’’

তবে যোগী যখন কেরলের বাম সরকারকে কাঠগড়ায় তুলছেন, তখন তাঁর নিজের রাজ্যেই পরপর ধর্ষণের ঘটনা সামনে আসছে। শুক্রবার রাতে মোহারায় ১৬ বছর বয়সি এক কিশোরীকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে দুই যুবকের বিরুদ্ধে। পুলিশ আজ জানিয়েছে, ওই কিশোরী তার বাড়ির বাইরে দাঁড়িয়েছিল। অভিযুক্ত যুবক, ২৩ বছর বয়সি জয় হিন্দ এবং ২২ বছর বয়সি আশিস সেন তাকে একটি জায়গায় নিয়ে গিয়ে ধর্ষণ করে। কিশোরী তার দিদিকে ঘটনাটি জানানোর পরে গত কাল এফআইআর হয়েছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত দুই যুবককে গ্রেফতার করা হয়েছে।

Advertisement
Advertisement