Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Zika

Zika Virus: মহারাষ্ট্রের পাশাপাশি কেরলেও ছড়াচ্ছে জিকা, আক্রান্ত আরও দুই, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

৮ জুলাই ২৪ বছরের এক মহিলার শরীরে জিকার অস্তিত্ব পাওয়া যায়। চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। তিন জন সক্রিয় আক্রান্ত রয়েছেন এই রাজ্যে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৪:৪৮
Share: Save:

কেরলে নতুন করে আরও দুই জিকা ভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে একজন ১৪ বছরের বালিকা। এর ফলে কেরলে এ পর্যন্ত জিকায় আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৬৩-তে। জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। আপাতত তিন জন সক্রিয় আক্রান্ত রয়েছেন দক্ষিণের এই রাজ্যে।

শনিবারই মহারাষ্ট্রের পুণেতে একজন জিকা আক্রান্তের সন্ধান পাওয়া যায়। মহারাষ্ট্রে আক্রান্তের তালিকায় তিনিই প্রথম। কেরলে অবশ্য জুলাই মাসের শুরুর দিক থেকে একে একে জিকা আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছিল। সেই রাজ্যে ৮ জুলাই ২৪ বছরের মহিলার শরীরে জিকার অস্তিত্ব পাওয়া যায়। চিকিৎসার পর তিনি অবশ্য সুস্থ হয়ে ওঠেন। কিন্তু তারপর থেকে কম-বেশি আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছে সেই রাজ্য থেকে।

প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যে জিকা সংক্রমণের বিষয়ে নজরদারি রাখতে কন্ট্রোল রুম খুলেছে কেরল সরকার। একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে যাতে মশাবাহিত রোগ আটকানো যায়। যদিও বেসরকারি হাসপাতালগুলি সূত্রে খবর, অনেকেই জ্বর, র‌্যাশ ও লাল চোখের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসার জন্য আসছেন। ফলে কেরলে রোগ উল্লেখযোগ্য ভাবে ছড়িয়েছে, সেটা মনে করছেন চিকিৎসকরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kerala Zika
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE