Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Army Dog

অনন্তনাগে সন্ত্রাসবাদীদের সঙ্গে টক্কর দিয়ে গুলিবিদ্ধ সেনা সারমেয় ‘জুম’, হত ২ লস্কর জঙ্গি

গোপন সূত্রে খবর পেয়ে রবিবার রাতে থেকে অনন্তনাগের তাঙ্গপাওয়া এলাকায় অভিযান শুরু করা হয়ে। সেনার অফিসার ও জওয়ানদের পাশাপাশি বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর জুমও যোগ দিয়েছিল অভিযানে।

কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে লড়ল জুম।

কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে লড়ল জুম। ছবি টুইটার।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ২৩:২০
Share: Save:

সেনা জওয়ানদের সঙ্গেই প্রাণ বিপন্ন করে কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে লড়ল জুম। সোমবার দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে সেনার সঙ্গে অপারেশনে গিয়ে জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হয়েছে এই বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির সারমেয়টি। ওই অভিযানে সেনা গুলিতে খতম হয়েছে লস্কর-ই-তইবার দুই জঙ্গি।

সেনা সূত্রের খবর, গোপন সূত্রে খবর পেয়ে রবিবার রাতে থেকে অনন্তনাগের তাঙ্গপাওয়া এলাকায় অভিযান শুরু করা হয়ে। সেনার অফিসার ও জওয়ানদের পাশাপাশি বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর জুমও যোগ দিয়েছিল অভিযানে। ভোররাত থেকেই দু’তফের গুলির লড়াই শুরু হয়। সোমবার প্রাণ বিপন্ন করে জঙ্গিদের পিছনে ধাওয়া করে জুম। সে সময়ই এক জঙ্গির গুলিতে গুরুতর জখম হয় সে।

সেনাবাহিনীর চিনার কোরের তরফে জানানো হয়েছে, জুমের বীরত্বের কারণেই খতম করা গিয়েছে দুই লস্কর জঙ্গিকে। আহত হওয়ার পরেও সে কর্তব্য পালন করেছে। জুমের একটি ভিডিয়ো প্রকাশ করেছে চিনার কোর। জানানো হয়েছে, গুরুতর আহত অবস্থায় সে এখন শ্রীনগর পশু হাসপাতালে চিকিৎসাধীন।

কাশ্মীরে জঙ্গিদমন অভিযানে দীর্ঘ দিন ধরেই বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সারমেয় বাহিনী ব্যবহার করছে সেনা। গত অগস্টে সেনার সঙ্গে অভিযানে গিয়ে জঙ্গিদের গুলিতে মারা গিয়েছিল বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির একটি কুকুর। প্রসঙ্গত, ২০১১ সালে আফগানিস্তানের জালালাবাদ এয়ারস্ট্রিপ থেকে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনের ঠিকানার উদ্দেশে উড়ে যাওয়া আমেরিকা নেভি সিল বাহিনীর দু’টি হেলিকপ্টারের একটিতে সওয়ার ছিল ‘কায়রো’ নামে বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির একটি কুকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Army Dog Indian Army kashmir Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE