Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Zydus Cadilla: ১২-১৮ বছর বয়সিদের সেপ্টেম্বরেই জাইডাসের টিকা, বলছেন কেন্দ্রের বিশেষজ্ঞ দলের প্রধান

জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের জন্য অনুমোদন চেয়ে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া-এর কাছে আবেদন করেছে জাইডাস ক্যাডিলা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ জুলাই ২০২১ ১১:০১


প্রতীকী ছবি

সেপ্টেম্বর মাস থেকেই ১২-১৮ বছর বয়সিদের কোভিড টিকা দেওয়া শুরু হতে পারে বলে জানালেন টিকাকরণ সংক্রান্ত জাতীয় বিশেষজ্ঞ দলের প্রধান এন কে অরোরা। তিনি আরও জানিয়েছেন, জাইডাস ক্যাডিলার তৈরি জাইকভ-ডি টিকা দেওয়া হবে ১২-১৮ বছর বয়সিদের।

ভারতে জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের জন্য অনুমোদন চেয়ে ইতিমধ্যেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর কাছে আবেদন করেছে জাইডাস ক্যাডিলা। এই বিষয়ে অরোরা জানান, জাইডাসের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন এক সপ্তাহের মধ্যেই চলে আসবে।

এন কে অরোরা বলেন, ‘‘কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে এবং সেপ্টেম্বরের শেষের দিকে টিকা দেওয়া শুরু হতে পারে। আমি মনে করি, চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে কিংবা আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির প্রথম দিকে ২ থেকে ১৮ বছর বয়সিদের আমরা টিকা দিতে পারব। তবে ১২-১৮ বছর বয়সিদের জন্য জাইডাস ক্যাডিলার টিকার তথ্য তার আগেই পাওয়া যাবে। সেপ্টেম্বরের শেষের দিকে টিকাকরণ শুরু করে দেওয়া উচিত।’’ অরোরা জানান, স্কুল খোলা-সহ অন্য বিষয় খুবই গুরুত্বপূর্ণ। সব বিষয়েই আলোচনা করা হচ্ছে।

Advertisement

কোভিডের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দেশের বিশেষজ্ঞদের একটি ব়ড় অংশ আশ্বস্ত করেছেন যে এই ধারণাটি ভুল হতে পারে এবং শিশুরা সুরক্ষিত থাকবে। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মণ্ডবিয়া জানিয়েছেন, সরকার একটি স্বাস্থ্য পরিকাঠামো প্যাকেজের পরিকল্পনা করছে, যার আওতায় দেশের ৭৩৬টি জেলায় শিশুকেন্দ্র তৈরি করা হবে। এছাড়াও রয়েছে ৪ হাজার ইনটেনসিভ কেয়ার ইউনিট বেডের বিষয়টিও। মন্ত্রী বলেন, প্যাকেজটি ৯ মাসের মধ্যে কার্যকর করা হবে।

আরও পড়ুন

Advertisement