বেলজিয়াম দেশের পায়রা। নাম তার আর্মান্দো। কোনও সাধারণ পাখি নয় সে। তাই নিলামে তার দাম ওঠে প্রায় ১০ কোটি টাকা অবধি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। গত ১৭ মার্চ রবিবার অনলাইন নিলামে এই পায়রাটির দাম ওঠে প্রায় ১৪ লক্ষ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১০ কোটি টাকা।

 নিলাম থেকে এই পায়রাটিকে কিনেছেন চিন দেশের এক নাগরিক। কিন্তু এত অস্বাভাবিক দাম কেন এই পায়রাটির? এর এমন অস্বাভাবিক দামের পিছনে কারণ হিসেবে তুলে ধরা হয়েছে এর দীর্ঘ দূরত্ব পাড়ি দেওয়ার ক্ষমতা। এই ধরনের পায়রাকে ‘রেসার’ পায়রা বলা হয়ে থাকে। অনলাইনে নিলাম শুরু হওয়ার পর এই পায়রাটির দাম ৬ লক্ষ ডলার থেকে ১৪ লক্ষ ডলার অবধি পৌঁছে যায়। আজ অবধি কোনও নিলামে এত বেশি দামে কোনও পাখি বিক্রি হয়নি বলেই সংবাদ সূত্রের খবরে জানানো হয়েছে। এই ধরনের পায়রার দিকনির্ণয় করার ক্ষমতাও অসাধারণ। বিশাল দামে বিক্রি হওয়া আর্মান্দোর বর্তমান বয়স ৫ বছর। সাধারণত এই বয়সে পৌঁছে এই জাতের পায়রাদের আর চূড়ান্ত অনুমান ক্ষমতা বা দূরত্ব পাড়ি দেওয়ার ক্ষমতা থাকে না। তবুও ঠিক কী কারণে এত দামে বিক্রি হল এই পায়রাটি, তা আশ্চর্য বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে চিনে পায়রা পালন উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে। চিনে ধনী থেকে মধ্যবিত্ত, সকল শ্রেণীর মানুষেরাই পায়রা পালন করে থাকেন। শুধুমাত্র বেজিইয়েই স্বীকৃত এক লক্ষ পায়রা প্রতিপালনকারী আছেন বলে জানানো হয়েছে। এর মুখ্য উদ্দেশ্য শরৎ এবং বসন্তকালে অনুষ্ঠিত বিশাল পায়রা ওড়ানো প্রতিযোগিতায় অংশগ্রহণ করা। এইসব প্রতিযোগিতায় বিশাল মাপের অর্থ পুরস্কারও থাকে। সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্যই এই আর্মান্দো নামের পায়রাটিকে এত দাম দিয়ে কেনা হল বলেও মনে করছেন অনেকে।

আরও পড়ুন: বিলেতে বন্দি, ব্যাঙ্ক থেকেই পুলিশের জালে নীরব মোদী

আরও পড়ুন: জনগণের প্রতিবাদ মিছিল ছত্রভঙ্গ করতে লঙ্কার গুঁড়ো ওড়াল পুলিশ, তার ফলে যা হল...