• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অতিথি সাইকোপ্যাথ কিনা আগেই জেনে নেবে ঘর বুক করার অ্যাপ

AirBNB
প্রতীকী চিত্র।

Advertisement

ইন্টারনেটের মাধ্যমে কাউকে বাড়ি ভাড়া দেওয়ার আগে কী করে বুঝবেন, তিনি রেগে গিয়ে বাড়ি ঘরদোরের ক্ষতি করবেন কি না! তাঁর থেকে কোনও ক্ষতির আশঙ্কা আছে কি না! সহজ উত্তর, বোঝা সম্ভব নয়। তবে সেটা নাকি এখন বোঝা যাচ্ছে।

কানাডার সংবাদ সংস্থা আইএনএসএইচ দাবি করেছে, এয়ারবিএনবি এমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে খুঁজে দেখবে ঘর বুক করতে চাওয়া অতিথির ইতিহাস। সেখানে সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে পোস্ট, লাইক, সার্চ, ফলো থেকে অতিথির মানসিক অবস্থা, গতিবিধি বিবেচনা করা হবে। সেখান থেকেই সিদ্ধান্ত নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এমনকি, কারও কোনও অপরাধের ইতিহাস রয়েছে কি না তাও খুঁজে দেখবে। সোশ্যাল মিডিয়ার এই ইতিহাস ঘেঁটে দেখার প্রযুক্তি তৈরি করেছে ‘ট্রুলি’ নামের একটি সার্স্টআপ।

যাঁরা ঘর ভা়ড়া দেন তাদের তরফ থেকে নাকি বেশ কিছু অভিযোগ পায় এয়ারবিএনবি। তারপরই এই ব্যবস্থা আনার কথা ভাবে তারা। অভিযোগ ওঠে, অনেক অতিথি, নানান সমস্যা তৈরি করেন, এমনকি সম্পত্তি নষ্টও করেছেন। ফলে অনেকেই ঘর ভাড়া দিতে ভয় পাচ্ছেন।

আরও পড়ুন: মাছ তো নয় যেন ছুরি, এফোঁড়-ওফোঁড় হয়ে গেল কিশোরের ঘাড়!

এখন আমেরিকায় এয়ারবিএনবি-র মাধ্যমে ঘর ভাড়া করতে গেলেই আগে অতিথির ব্যাকগ্রাউন্ড চেক করা হয়। দেখে নেওয়া হয় সম্ভাব্য কোনও ঝুঁকি আছে কি না বা থাকলেও কতটা রয়েছে।

আরও পড়ুন: হ্যারি-মেগানের ‘ঘর ছাড়া’ নিয়ে কোহিনূর তুলে খোঁচা

আইএনএসএইচ-এর পোস্ট করা ভিডিয়ো:

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন