• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা মোকাবিলায় ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা, ঘোষণা ট্রাম্পের

trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়ে আমেরিকাকে সাহায্য করেছিল ভারত। এ বার ভারতের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা করলেন, করোনার বিরুদ্ধে লড়াই চালাতে ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য আমেরিকা। শনিবার সকালে টুইট করে ট্রাম্প বলেন, “অতিমারির বিরুদ্ধে লড়াই করতে ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে আছি।” মোদীকে এক জন ‘ভাল বন্ধু’ বলেও সম্বোধন করেন তিনি। সংবাদ মাধ্যমের একটি সূত্র জানিয়েছে, ভারতকে ২০০টি ভেন্টিলেটর দিতে পারে আমেরিকা।

ট্রাম্প আরও জনান, শুধু ভেন্টিলটর পাঠানোই নয়, দু’দেশ এক সঙ্গে প্রতিষেধক তৈরির কাজও শুরু করে দিয়েছে। এ ব্যাপারে ইন্দো-মার্কিন গবেষক ও বিজ্ঞানীদের প্রশংসাও করেছেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, “আমি আশাবাদী এ বছরের শেষের দিকে কোভিড-১৯ এর প্রতিষেধক পাওয়া যাবে।” তিনি জানান, এ ব্যাপারে ‘অপারেশন ওয়ার্প স্পিড’ নামে একটি প্রকল্পও শুরু করেছে আমেরিকা। প্রতিষেধক তৈরির সেই প্রকল্পে এক জন প্রাক্তন সরকারি আমলাকে কাজে লাগানো হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প।

এই কাজে ভারতকে কি সঙ্গে নিচ্ছে আমেরিকা? ট্রাম্পের দাবি, “অবশ্যই। ভারতের সঙ্গে কাজ করছি আমরা।” এর পরই তিনি বলেন, “সম্প্রতি ভারত ঘুরে এসেছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমার ভাল বন্ধু। আমেরিকাতে প্রচুর ভারতীয় রয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই কোভিড-এর প্রতিষেধক তৈরির কাজ করছেন। খুব ভাল কাজ করছেন তাঁরা।”

করোনার সংক্রমণ ঠেকাতে গত মাসেই আমেরিকাকে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়ে সাহায্য করেছিল ভারত। সে দেশের করোনা আক্রান্তদের জন্য ৫০ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট পাঠানো হয়েছিল। সাহায্যের জন্য মোদীকে ব্যক্তিগত ভাবে ধন্যবাদ জানিয়েছিলেন ট্রাম্প। এ বার ভেন্টিলটর দেওয়ার কথা ঘোষণা করে ভারতের সেই উপকারের প্রতিদান দিতে চলেছে আমেরিকা।

আমেরিকার ভেন্টিলেটর দেওয়া প্রসঙ্গে নরেন্দ্র মোদীকে বিঁধে একটি টুইটে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, “মোদীজি আপনি যদি ট্রাম্পের অনুষ্ঠান আয়োজনে সরকারি টাকা ও সময় ব্যয় না করে কোভিড নিয়ে সতর্কবার্তাটা শুনতেন, তা হলে এই ‘উপহারের’ প্রয়োজন হত না।” টুইটে মহুয়ার দাবি, “২০০ ভেন্টিলেটরের জন্য ট্রাম্পের খরচ হবে ২০ কোটি টাকা। সেখানে নমস্তে ইন্ডিয়া-র জন্য ভারত খরচ করছে ১২০ কোটি টাকা। আত্মনির্ভর আপনার থেকেই শুরু হয়েছে, স্যর।”

আরও পড়ুন: সংক্রমণে চিনকেও টপকে গেল ভারত, ২৪ ঘণ্টায় আক্রান্ত প্রায় ৪ হাজার

আরও পড়ুন: পরীক্ষার লাইনে উদ্বিগ্ন উহান

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন