• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যে কোনও মুহূর্তে ঘুরে দাঁড়ানোর আশা হু-র

COVID-19
ছবি: সংগৃহীত।

বিশ্ব জুড়ে করোনা বিপর্যয়ের মাঝেই আশার আলো দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। 

এখনও পর্যন্ত বিশ্ব জুড়ে দু’কোটির বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে সাড়ে সাত লক্ষের কাছে। এই প্রসঙ্গে হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেছেন, ‘‘এই পরিসংখ্যানের আড়ালে দীর্ঘ যন্ত্রণা আর কষ্ট রয়েছে... তবে আশার ক্ষীণ রেখাও স্পষ্ট দেখতে পাচ্ছি। যে কোনও সময়েই এর বিরুদ্ধে আমরা ঘুরে দাঁড়াব।’’ 

করোনা থেকে বাঁচতে প্যারিস বা ব্রাজিলের কোপাকাবানার মতো পর্যটনস্থলেও মাস্ক পরে ঘুরছেন সকলে। এই পরিস্থিতিতে যত কষ্টই হোক না কেন, হাল না-ছাড়ার কথাই বলেছেন হু-প্রধান। রোয়ান্ডা বা নিউজ়িল্যান্ড যে ভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করেছে তার উদাহরণ দিয়েছেন টেড্রস।

সোমবারই নিউজ়িল্যান্ড জানিয়েছে, করোনামুক্ত পর্যটনস্থল হিসেবে কুকু আইল্যান্ড খুলে দেওয়ার কথা ভাবছে তারা। তবে মঙ্গলবার ফের স্থানীয় সংক্রমণের খবর মিলেছে নিউজ়িল্যান্ডে।

বিশ্বে করোনা 
মৃত - ৭,৪২,০১৮
আক্রান্ত - ২,০৪,০৩,২৫৫
সুস্থ - ১,৩২,৮৬,৫৮০

এ দিকে আজ রাশিয়া ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণার পরে এ বিষয়ে মন্তব্য করেনি হু। তবে সংস্থার ওয়েবসাইটে প্রতিষেধক সংক্রান্ত গবেষণার তালিকায় শেষের দিকেই নাম রয়েছে রুশ ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা গামালিয়া ইনস্টিটিউটের। ওই তালিকা অনুযায়ী, গামালিয়া এখনও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপেই আটকে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন