• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আগে নিজের দেশের ‘রোগ’ সারান, সন্ত্রাস প্রশ্নে রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে তোপ ভারতের

Syed Akbaruddin
রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। —ফাইল চিত্র

সন্ত্রাস প্রশ্নে ফের রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে এক হাত নিল ভারত। রাষ্ট্রপুঞ্জে জম্মু-কাশ্মীর নিয়ে ভারতের দিকে পাকিস্তান আঙুল তুলতেই তেড়েফুঁড়ে আক্রমণে নামলেন সৈয়দ আকবরউদ্দিন। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী সদস্য সৈয়দ আকবরউদ্দিন এ দিন ইসলামাবাদকে নিশানা করে বলেন, ‘‘পাকিস্তানের উচিত মিথ্যের আশ্রয় ছেড়ে নিজের দেশের রোগ সারানো।’’ পাকিস্তান সব খারাপ জিনিসকে মহৎ করে দেখানোর প্রচেষ্টা চালায় বলেও তোপ দাগেন আকবরউদ্দিন। একই সঙ্গে পাকিস্তানের মাটিতে সন্ত্রাসের বীজ উৎখাত করতে রাষ্ট্রপুঞ্জ অক্ষমতার কথা তুলে ধরেও আক্রমণ শানান তিনি।

বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জে আলোচনাপর্বে পাকিস্তানের স্থায়ী সদস্য মুনির আক্রম অভিযোগ করেন, কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে বলে ভারত মিথ্যে দাবি করছে। নয়াদিল্লি উপত্যকার মুসলিমদের দমন-পীড়নের নীতি নিয়েছে বলেও আক্রমণ করেন মুনির। হুঁশিয়ারি দেন, আর এক বার পাকিস্তানকে আক্রমণ করে দেখাক ভারত, তার যোগ্য জবাব দেওয়া হবে।

মোদীর যাত্রাপথে নিরাপত্তা-ব্যূহ এসপিজি-র আরও পড়ুন

তার জবাবে আকবরউদ্দিন কার্যত রণং দেহি মেজাজে ছিলেন। তিনি বলেন, ‘‘এক জন প্রতিনিধি এখানে আছেন, যাঁরা শুধু খারাপ বিষয়কে সব সময় মহান করে দেখানোর চেষ্টা করেন। মিথ্যের আশ্রয় নিয়ে নিজেদের তত্ত্ব প্রমাণ করার চেষ্টা করে। কিন্তু আমরা সব সময়ই সেটাকে খারিজ করি। দেরি হয়ে গেলেও পাকিস্তানের প্রতি আমার পরামর্শ, আগে আপনার নিজের রোগ সারান। আপনাদের মিথ্যে তত্ত্ব শোনার জন্য এখানে কেউ নেই।’’

পাক সরকার যে বরাবরই সন্ত্রাস বরাবরই মদত দেয় এবং সন্ত্রাসকে কূটনীতির কাজে ব্যবহার করে, এ কথা বহুবার রাষ্ট্রপুঞ্জে বলেছে ভারত। কিন্তু তার পরেও সীমান্ত পারের সন্ত্রাস বন্ধ হয়নি। সেই প্রসঙ্গ তুলে এ দিন রাষ্ট্রপুঞ্জকেও ছাড়েননি আকবরউদ্দিন। বলেন, এটা স্বীকৃত যে অস্তিত্বের সঙ্কটে ভুগছে। সেই সঙ্গে প্রাসঙ্গিকতা ও ক্ষমতা হারাচ্ছে। সন্ত্রাস নেটওয়ার্কের বিশ্বায়ন এবং সে সব দমনে ব্যর্থতা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের দুর্বলতা বলেই প্রমাণিত হচ্ছে।’’ এই সঙ্কট কাটিয়ে রাষ্ট্রপুঞ্জের আরও কড়া হাতে সন্ত্রাসের মোকাবিলা করা উচিত বলেও মত প্রকাশ করেন ভারতীয় এই কূটনীতিক।

ইরানের ক্ষেপণাস্ত্রেই ধ্বংস বিমান, দাবি করল কানাডা, প্রমাণ চেয়ে পাল্টা চ্যালেঞ্জ তেহরানের আরও পড়ুন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন