ছোটবেলায় অনেকেই নকল টাকা নিয়ে খেলেছেন। সেখানে সেই টাকা নিয়ে বাজার করতে যাওয়া, জিনিসপত্র লেন-দেনও চলে। এমনকি নকল টাকা দিয়ে খেলা যায় এমন কিছু বোর্ড গেমও রয়েছে। তা বলে সেরকম নকল নোট নিয়ে কেউ সত্যি সত্যি গাড়ি কিনতে শো-রুমে পৌঁছে যেতে পারেন এমনটা ভাবতে পারেন? এখানেই শেষ নয়, যিনি ঘরে ছাপা সেই নোট নিয়ে অডির গাড়ি কিনতে গিয়েছিলেন তিনি কোনও শিশু নন, বছর কুড়ির এক মহিলা।

অন্যান্য দিনের মতোই শুক্রবার ব্যস্ততা ছিল জার্মানির কায়সারস্লোউটার্নের একটি গাড়ির শো-রুমে। সেখানে উপস্থিত হন এক বছর কুড়ির মহিলা। এই গাড়ি সেই গাড়ি দেখতে দেখতে, অডি এ৩, ২০১৩ সালের মডেলটি পছন্দ হয় তাঁর।

গাড়ি পছন্দের পর দাম মেটাতে কাউন্টারে পৌঁছে যান মহিলা। সেখানে ব্যাগ থেকে বের করে দেন ১৫ হাজার ইউরো। সেই নোট হাতে নিয়েই অবাক ক্যাশ কাউন্টারে বসা ব্যক্তি। নোটগুলি হাতে নিয়ে তিনি জিজ্ঞেস করেন, ওই মহিলা মনোপলি (এক ধরনের বোর্ড গেম, যেখানে নকল নোট ব্যবহার হয়) খেলতে চাইছে নাকি? এরপরই নিয়ম মতো পুলিশে ফোন করেন ওই কর্মী। পুলিশ এসে মহিলাকে আটক করে।

আরও পড়ুন : ছবির মতো সুন্দর এই হ্রদে স্নান করলেই অসুস্থ হয়ে পড়বেন!

আরও পড়ুন : ধাক্কা পুলিশের গাড়িতেই, ধরা পড়ে গেল প্রায় ৯৬৫ কোটি টাকার মাদক!

পুলিশ ওই মহিলার অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায়। সেখানে তাঁরা দেখেন, একটি কমার্সিয়াল ইঙ্কজেট প্রিন্টার দিয়ে নোটগুলি ছাপা হয়েছিল।

 

জার্মানির আইন মোতাবেক, নোট জাল করার ক্ষেত্রে তিন মাস থেকে দু’ বছর পর্যন্ত জেল হতে পারে। যদি কেউ একা এই কাজ করেন তবে নূন্যতম তিন মাস জেল হতে পারে। আর কেউ যদি দলবদ্ধ এবং ব্যবাসায়িক ভাবে এই কাজ করেন তবে তাঁর দু’বছর পর্যন্ত জেল হতে পারে।