• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আমাজনে দাবানলের পুরনো ছবি পোস্ট করলেন লিওনার্দো, মাকরঁ

Amazon File
এই পুরনো ছবিই পোস্ট করেছেন লিওনার্দো। ছবি: টুইটার থেকে নেওয়া।

Advertisement

আমাজনে দাবানল নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। যে ভাবে ব্রাজিলের এই বৃষ্টি-অরণ্য আগুনের গ্রাসে চলে যাচ্ছে তাতে নেটিজেন থেকে সেলিব্রিটি কেউ পিছিয়ে নেই পৃথিবীর ফুসফুস বাঁচানোর বার্তা দিতে। কিন্তু এরই মধ্যে চলতি দাবানলের ছবি বলে যা পোস্ট করলেন হলিউড স্টার লিওনার্দো ডিক্যাপ্রিও ও ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল মাকরঁ, তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে।

তিন সপ্তাহ ধরে জ্বলছে আমাজনের অরণ্য। শুধু গাছপালা পুড়ে বিপুল পরিমাণ কার্বনডাই অক্সাইডই হাওয়ায় মেশা নয়, আরও বড় বিপদ অপেক্ষা করছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাঁরা মনে করছেন, মাটিতে মিশে থাকা কার্বন কণাও পুড়ে কার্বন ডাই অক্সাইড রূপে মিশতে পারে হাওয়ায়।

আমাজনের আগুন নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে পোস্ট করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও। কিন্তু সেখানে তিনি যে ছবিটি পোস্ট করেছেন, সেটি ভুল ছবি। এটি অনেক পুরনো একটি দাবানলের ছবি। এই একই ছবি পোস্ট করেছেন ইমান্যুয়েল মাকরঁ। আমাজনের আগুন নিয়ে তিনি জি৭ সম্মেলনে আলোচনা করার কথাও বলেছেন।

আরও পড়ুন : ফিদেল কাস্ত্রোর দেওয়া কুমিরের আক্রমণের মুখে এক ব্যক্তি

আরও পড়ুন : মন্দিরের পবিত্র জলে শরীর ধুয়ে প্রবল সমালোচিত বিদেশি যুগল

 

 

 

মাকরেঁর পোস্টটি রিটুইট করেছেন কানাডার প্রাইম মিনিস্টার জাস্টিন ট্রুডো। তবে তাঁদের উদ্বেগের পাশাপাশি অনেকেই তুলে ধরেছেন, যে ছবিটি ভুল। আমাজনে যে দাবানল চলছে, এই ছবিটি তার নয়। ছবির ওয়েবসাইট অ্যালামিতে এটি আগেই ছিল। এটিও আমাজনের আগুনের ছবি, তবে বেশ পুরনো।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন