হিরের দর্শন পাওয়াই অনেকের কাছে ভাগ্যের ব্যাপার। কিন্তু এ বার যে হিরে রাশিয়ায় আবিষ্কার হল, সে রকম বিশ্বের কেউ কখনও দেখেননি। খোঁজ মিলল একটি হিরের মধ্যে আর একটি হিরের, ভিতরের হিরেটি একদম আলগা ভাবে রয়েছে, নড়াচড়া করছে।

রাশিয়ার সরকারি খনন সংস্থা অ্যালরোসা পিজেএসসি শুক্রবার জানিয়েছে, হিরেটি সাইবেরিয়ার একটি খনি থেকে উত্তোলন করা হয়েছে। অ্যালরোসা দাবি করেছে, হিরেটির বয়স ৮০ কোটি বছরের বেশি হতে পারে।

রাশিয়ার মাত্রিওস্কা পুতুলের নামে এর নাম রাখা হয়ছে। আসলে এই পুতুলগুলি এমন ভাবে তৈরি করা হয়, যাতে একটি বড় পুতুলের ভেতর আর একটি ছোট পুতুল সুন্দর ভাবে ঢুকে যায়। ভিতরের পুতুলটির মধ্যে থাকে তার থেকে আরও একটি ছোট পুতুল, তার ভিতর আরও একটি। এই ভাবে একটা বড় পুতুলের ভেতরে একে একে সাতটা ছোট পুতুলও থাকতে পারে। এখানে অবশ্য একটা হিরের ভিতরে আর একটি হিরেই মিলেছে।

আরও পড়ুন : ‘পাগড়ি ছেড়ে দিন’, কানাডিয়ানের মন্তব্যের জবাবে হৃদয় জিতে নিলেন শিখ রাজনীতিবিদ

হিরেটির মোট ওজন ০.৬২ ক্যারেট। তার মধ্যে ভিতরের হিরেটির ওজন ০.০২ ক্যারেট। হিরেটি সাইবেরিয়া অঞ্চলের ইয়াকুতিয়ার নাইরবা খনি থেকে মিলেছে।

আরও পড়ুন : যেন ফিল্মের সেট! যাত্রী-সহ হুড়মুড় করে ভেঙে পড়ল আস্ত ব্রিজ

হিরেটি আবিষ্কার হওয়ার পর হিরে বিশেষজ্ঞরা সেটিকে নানা ভাবে পরীক্ষা করেন। হিরেটি এক্স-রে সহ নানা পদ্ধতিতে দেখা হয়। পরীক্ষা করার পর বিশেষজ্ঞরা একটি তত্ত্বে উপনিত হয়েছেন। তাঁরা মনে করেছেন, প্রথমে ভিতরের ছোট হিরেটি তৈরি হয়, পরবর্তী কালে বাইরের হিরেটি তার চারদিকে গঠন হয়ে যায়। তবে দু’টি হিরের মাঝে কী ভাবে বাতাস রয়ে গেল সেটি নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মাত্রিওস্কা হিরেটি মার্কিন যুক্তরাষ্ট্রের জেমোলজিক্যাল ইনস্টিটিউটে আরও পরীক্ষা নিরীক্ষার জন্য পাঠানো হবে বলে জানিয়েছেন অ্যালরোসা কর্তৃপক্ষ।