মার্কিন সেনার ব্যান্ড পার্টি সুর তুলছে ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন অধিনায়ক জয় হে’-র। বিশ্বাস না হলেও এটাই সত্যি। মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে এমনই এক ঘটনার ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।

ভিডিয়োতে দেখা যাচ্ছে একদল মার্কিন সেনা বাদ্যযন্ত্র নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। তাঁদের সামনে একজন সেনা অফিসার মিউজিক ডিরেক্টরের ভূমিকায়। এবার তাঁর নির্দেশেবাদ্যযন্ত্রতুলল সুর। শুনলেই বুঝতে পারবেন এটি আপনার ছোটবেলা থেকে গেয়ে আসা জাতীয় সঙ্গীত ‘জন গণ মন’-সুর। আমাদের জাতীয় সঙ্গীত নিখুঁত সুরে বাজিয়ে গেলেন মার্কিন সেনারা।

সংবাদ সংস্থা এএনআই-এর টুইটার হ্যান্ডলে পোস্ট হয়েছে এক মিনিট এক সেকেন্ডের ভিডিয়োটি। ভিডিয়োটি পোস্ট হওয়ার পরে মাত্রচার ঘণ্টাতেই ৪৫ হাজারের বেশি বার দেখা হয়েছে। সেই সঙ্গে লাইক ও কমেন্ট পড়ছে সমানে।

আরও পড়ুন : হাঙরের মুখ থেকে সাঁতারুকে বাঁচিয়ে দিল ড্রোন

আসলে মার্কিন যুক্তরাষ্ট্রেসম্প্রতি আয়োজন করা হয়‘যুদ্ধ অভ্যাস’, ভারত-মার্কিন সেনার যৌথ মহড়া। যা দুই দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর কর্মসূচির অঙ্গ। তারই অঙ্গ হিসেবে এই ‘জনগণমন’বাজালেন মার্কিন সেনারা। এই দৃশ্য ওয়াশিংটনে জয়েন্ট বেস লুইস ম্যাকর্ডে।

আরও পড়ুন : প্রথম প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দেশীয় প্রযুক্তির তেজসে উড়লেন রাজনাথ

তবে এই প্রথম নয়, এর আগেও ভারতীয় সুরে মেতে উঠতে দেখা গিয়েছে মার্কিন সেনাদের। দিন কয়েক আগে একটি ভিডিয়ো ভাইরাল হয় সেখানে দেখা যায়, জনপ্রিয় গান‘বদলুরাম কা বদন’-এ দুই দেশের সেনাদের নাচছেন।