Advertisement
০২ জুন ২০২৪
3D fashion

ফ্যাশন দুনিয়ায় থ্রিডি-র রাজত্ব

পোশাকে স্কাল্পচারাল ইম্প্রেশন তুলে ধরছেন ডিজ়াইনাররা। মেট গালা-সহ ফ্যাশন মঞ্চে দেখা গেল তেমনই নানা উদাহরণ

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০৮:৩৯
Share: Save:

এক ঝলক দেখলে মনে হবে একটা পাখি যেন পোশাকে এসে ডানা মেলে বসেছে, কিংবা বাগান থেকে সদ্য ফোটা গোলাপ তুলে এনে লাগিয়ে দেওয়া হয়েছে। ফুল, পাখি, প্রজাপতির থ্রিডি মোটিফ এখন ফ্যাশন দুনিয়া কাঁপাচ্ছে, যার পোশাকি নাম স্কাল্পচার ইম্প্রেশন। মেট গালায় এ বার সবচেয়ে চর্চিত স্কাল্পটেড ফ্যাশন। এ বারের থিম ছিল গার্ডেন অব টাইম, স্লিপিং বিউটি: রিঅ্যাওয়েকনিং। স্কাল্পটের ক্ষেত্রে প্রকৃতিই প্রাধান্য পাচ্ছে এখন। নানা ধরনের ফুল, পাতা, পাখি, পতঙ্গের বড় বড় এমবেলিশমেন্ট দেখা গেল সেলেবদের পোশাকে।

ফ্যাশনে স্কাল্পচার ইম্প্রেশন

পোশাক শিল্পে স্কাল্পচারাল ফ্যাশন আগেও ছিল। প্রথাগত গড়নের বদলে অন্য ধরনের স্ট্রাকচার গুরুত্ব পায় এখানে। তবে ত্রিমাত্রিক প্রাকৃতিক মোটিফ— স্কাল্পচার ইম্প্রেশনের নতুন ধারা। পোশাকে নানা ধরনের মোটিফ বা এমবেলিশমেন্টের ব্যবহার হয়েই থাকে। কিন্তু তা সেলাই করে পুরোপুরি বসিয়ে দেওয়া হয়। স্কাল্পটের ক্ষেত্রে ডিজ়াইনটা জীবন্ত মনে হয়। পোশাকটাই যেন একটা বাগান, কিংবা এক ঝাঁক পাখি বসে আছে... এমনই ছবি তৈরি করে এই ডিজ়াইন।

স্কাল্পট ফ্যাশনে নজর কাড়লেন যাঁরা

  • জ়েন্ডেয়া: মেট গালায় একেবারে থিম মেনে পোশাক বেছেছিলেন জেন জ়ি-র নয়নের মণি জ়েন্ডেয়া। তাঁর অফশোল্ডার গাউনে এক থোকা আঙুর, উড়ন্ত পাখি এবং নেট মেশ-এ লম্বা পালক— স্কাল্পট ফ্যাশনের অঙ্গ।
  • নিকি মিনাজ: গায়িকা নিকি মিনাজের হলুদ পোশাকটি বাগান বলে ভ্রম হয়! নানা রং ও আকৃতির ত্রিমাত্রিক ফুলেল এমবেলিশমেন্ট ছিল পোশাক জুড়ে।
  • জিজি হাদিদ: তাঁর পোশাক গার্ডেন অব টাইমের যথার্থ উদাহরণ। জিজি হাদিদের সাদা অফশোল্ডার গাউনের ট্রেল জুড়ে ফুটে থাকা হলুদ ফুল-পাতা নজর কেড়েছে।
  • ঐশ্বর্য রাই বচ্চন: কান চলচ্চিত্র উৎসবে ফাল্গুনী শেন পিককের ডিজ়াইন করা মোনোক্রোম গাউন পরেছিলেন ঐশ্বর্য। তার ট্রেলে সোনালি রঙের ফুলের থ্রিডি এমবেলিশমেন্ট নজর কাড়ে।
  • ইশা অম্বানী: অসুস্থতার কারণে এ বারের মেট গালায় উপস্থিত থাকতে পারেননি ইশা অম্বানী। কিন্তু ওই দিন ইশার একটি ছবি পোস্ট করেন ফ্যাশন ডিজ়াইনার রাহুল মিশ্র। ইশার পরনে ছিল শাড়ি-গাউন, যেটির আঁচল জুড়ে ছিল রঙিন ফুলের মেলা। বাগানে ফুলের উপর যেমন প্রজাপতি, মৌমাছি এসে বসে, তেমন ভাবেই ছোট ছোট এমবেলিশমেন্ট দিয়ে ফ্যাশনের বাগান সাজিয়েছিলেন রাহুল। স্কাল্পট ফ্যাশন নিয়ে অনেক দিন ধরেই কাজ করছেন শিল্পী।

এই ফ্যাশনের শরিক হবেন কী ভাবে?

মঞ্চের ফ্যাশন সব সময়েই লার্জার দ্যান লাইফ। তাই রোজকার জীবনে এর সরাসরি প্রয়োগ সম্ভব হয় না। তবে বড় এমবেলিশমেন্ট বা মোটিফ এখন ট্রেন্ডিং। আপনার প্যাস্টেল শেডের পোশাকের কাঁধের কাছে যদি একই রঙের ফুলের থ্রিডি মোটিফ থাকে, তা হলে পোশাকটি আলাদা মাত্রা পাবে। কিংবা জ্যাকেটের কলারটা তৈরি বড় বড় পাতার আকারে। শাড়ির সঙ্গে বেল্ট এখন জনপ্রিয়। সেই বেল্টে এমবেলিশমেন্ট থাকলে আকর্ষক লাগবে। প্লিটেড স্কার্টের সঙ্গে যে টপ পরছেন, তাতে প্রজাপতি কিংবা ময়ূরের থ্রিডি মোটিফ থাকলে আপনিও স্কালপ্টেড ফ্যাশনের শরিক হবেন।

বো, হার্ট বা কোনও জ্যামিতিক নকশা ব্যবহার করা যায়। তবে প্রকৃতিজাত বস্তুর মোটিফকেই প্রাধান্য দিচ্ছে ফ্যাশন ইন্ডাস্ট্রি। এই ধরনের সাজের ক্ষেত্রে মেকআপ হালকা রাখাই ভাল। পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে অ্যাকসেসরি নিন। তবে ট্রেন্ডিং বলেই অনুকরণ করবেন না। নিজের ব্যক্তিত্ব, স্বাচ্ছন্দ্য বুঝে পোশাক নির্বাচন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Trends
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE