Advertisement
২২ জুন ২০২৪
Lifestyle News

বর্ষায় লেদারের যত্ন নিন এ ভাবে

অনেক সময়ই আমরা বর্ষায় লেদার ব্যবহার করলে বৃষ্টিতে ভিজে খারাপ হয়ে যাবে ভেবে তুলে রাখেন। অথচ পরে বের করে দেখেন ছাতা পড়ে গিয়েছে। বর্ষায় ব্যবহার করুন বা না করুন, লেদারের জিনেসর প্রয়োজন একটু এক্সট্রা যত্ন।

বর্ষায় আর্দ্রতার কারণে লেদার খারাপ হয়ে যায়।

বর্ষায় আর্দ্রতার কারণে লেদার খারাপ হয়ে যায়।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ১৭:২৩
Share: Save:

আপনি কি লেদারপ্রেমী? লেদারের ব্যাগ, জুতো, বেল্ট ব্যবহার করতে ভালবাসেন? আপনার এই শখের জিনিসগুলো বর্ষাকালে নষ্ট হয়ে যাক নিশ্চয়ই চান না? অনেক সময়ই আমরা বর্ষায় লেদার ব্যবহার করলে বৃষ্টিতে ভিজে খারাপ হয়ে যাবে ভেবে তুলে রাখেন। অথচ পরে বের করে দেখেন ছাতা পড়ে গিয়েছে। বর্ষায় ব্যবহার করুন বা না করুন, লেদারের জিনেসর প্রয়োজন একটু এক্সট্রা যত্ন। জেনে নিন কী ভাবে যত্ন নেবেন।

শুকনো রাখুন

বর্ষায় আর্দ্রতার কারণে লেদার খারাপ হয়ে যায়। এই সময় লেদারের একটু বেশি যত্ন নেওয়া প্রয়োজন। লেদারের জুতো বা ব্যাগের ভিতর খবরের কাগজ ভরে রাখুন। এতে ময়শ্চার শুষে নিয়ে লেদার ভাল থাকবে।

ব্রাশ

ব্যাগ বা জুতো নিয়মিত ব্যবহার করলে বা না করলেও ধুলো পড়ে। বর্ষা কালে আর্দ্রতায় ধুলো আরও বেশি লেদারের গায়ে বসে যায়। এই সমস্যা সমাধানের জন্য বর্ষায় নিয়মিত জুতো ও ব্যাগ ব্রাশ করুন। যদি বর্ষায় জুতো ব্যবহার করে কাদা লেগে যায় তা হলে ফেলে না রেকে তখনই পরিষ্কার করে নিন। কাদা শুকিয়ে গেলে জুতো খারাপ হয়ে যাবে।

পালিশ

শুধু বর্ষায় না। যে কোনও মরসুমেই লেদার ভাল রাখার জন্য পালিশ প্রয়োজন। তবে বর্ষায় লিক্যুইড বেসড পালিশ ব্যবহার করবেন না। এতে ময়শ্চার জমতে পারে। ওয়াক্স বেসড পালিশ এই সময়ের জন্য সবচেয়ে ভাল। জুতোয় যে পালিশ ব্যবহার করবেন ব্যাগের ক্ষেত্রে কিন্তু তা ব্যবহার করবেন না। মৃদু লেদার কন্ডিশনার ব্যবহার করুন।

আরও পড়ুন: বর্ষায় জামা-কাপড়ের সোঁদা গন্ধ কাটাতে এগুলো খেয়াল রাখুন

স্টোরেজ

ব্যাগ বা জুতো ব্যবহার না করলেও কিন্তু বর্ষাকালে আর্দ্রতার কারণে খারাপ হয়ে যেতে পারে। তাই ব্যবহার না করলে শুকনো কাপ়ড় দিয়ে মুড়ে রাখুন। লেদারের জুতো রাখার জন্য ব্যাগ পাওয়া যায়। তবে তা যদি কেনার সময় না হয় তা হলে শুকনো কাপড় দিয়ে মুড়ে বাক্সে রাখতে পারেন। ব্যাগের ক্ষেত্রেও তাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Care Tips Leather Storage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE