Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

৫ মাসে বয়স কমবে ৫ বছর, কী করতে হবে, বাদই বা দিতে হবে কী কী?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ মার্চ ২০২১ ১৯:৪২
পর্যাপ্ত জল পারে বয়সের ছাপ আটকে দিতে।

পর্যাপ্ত জল পারে বয়সের ছাপ আটকে দিতে।
ছবি: সংগৃহীত

অনেকেই বলেন, বয়স একটা সংখ্যা মাত্র। কিন্তু ‘বয়সের ছাপ’ বলেও একটা কথা আছে। সকলেরই চেহারায় বয়সের ছাপ পড়ে। কারও ক্ষেত্রে বয়সের ছাপ একটু আগে পড়ে, কারও ক্ষেত্রে দেরিতে। কিন্তু বয়সের ছাপ পড়ার লক্ষণগুলি কাটিয়েও ফেলা সম্ভব।

মাত্র ৫ মাস কয়েকটি নিয়ম মেনে চললেই কমিয়ে ফেলা যেতে পারে ৫ বছর বয়স। মানে, ৫ বছরের ছাপ মুখ থেকে মুছে দেওয়া যেতে পারে। রইল তেমন পরামর্শ।

Advertisement

মুখের যত্ন: প্রথমেই মনে রাখতে হবে, ভারতীয় আবহাওয়ায় উত্তাপ আর রোদ মুখের ত্বকের ক্ষতি করে। এই ক্ষতিই কিছুটা বয়সের ছাপ ফেলে দেয়। এটি আটকানোর উপায় রাতে ময়শ্চারাইজার মাখা, আর দিনে সানস্ক্রিন মেখে তবেই রোদে বেরনো।

চুলের খেয়াল: চুলের উপর অনেকটাই নির্ভর করে, এক জনকে কেমন দেখাবে। এক এক জনের চেহারার সঙ্গে এক এক ধরনের চুলের ছাঁট মানায়। আবার একজনকে এক রকম ছাঁটে বেশি বয়সের বলে মনে হয়, অন্য ছাঁটে কম বয়স্ক। পেশাদারের হাতে পড়লে এটা খুব সহজেই করা সম্ভব। তাই নিয়মিত চুলের বিষয়ে খেয়াল রাখা দরকার।

শরীরচর্চা: মেদের কারণে বয়সের ছাপ পড়ে চেহারায়। বাড়তি মেদ কমিয়ে ফেলতে পারলে এই চাপ কমে। এ জন্য দরকার শরীরচর্চা। গালের মেদ কমে গেলে বয়সও এক লপ্তে অনেকটা কমে যেতে পারে।

খাবারে প্রোটিনের পরিমাণ বাড়ানো: নিয়মিত প্রোটিন খাওয়া গেলে পেশির পুষ্টি সঠিক পরিমাণে হয়। তাতে বয়সের ছাপ কম পড়ে। কিন্তু কতটা প্রোটিন খেতে হবে, সে বিষয়ে ঠিক পরামর্শ দিতে পারেন একজন বিশেষজ্ঞই। তাই খাবারে প্রোটিনের মাপ বাড়ানোর আগে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা দরকার।

জল আর বিশ্রাম: শরীরে জলের পরিমাণ কমে গেলে মুখ শুকনো হয়ে যায়। তাতে বয়সের ছাপ বেশি করে বোঝা যায়। পর্যাপ্ত জল পান করাটা তাই দরকারি। শুধু তাই নয়, দরকার পর্যাপ্ত ঘুমও।



Tags:

আরও পড়ুন

Advertisement