Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cyst Operation

জরায়ুতে আড়াই কেজির সিস্ট, জানতেনই না রোগিণী, সফল অস্ত্রোপচারে প্রাণ বাঁচল মহিলার

ওজন বেড়ে যাচ্ছিল। বহু চেষ্টাতেও কমছিল না। আল্ট্রাসোনোগ্রাফিতে ধরা পড়ল, জরায়ুতে রয়েছে ফুটবলের মতো আড়াই কেজির সিস্ট। অস্ত্রোপচারের পর আপাতত সুস্থ মুম্বইয়ের ওই মহিলা।

আল্ট্রাসোনগ্রাফি করতেই ধরা পড়ে জরায়ুতে থাকা বিশাল সিস্টটি।

আল্ট্রাসোনগ্রাফি করতেই ধরা পড়ে জরায়ুতে থাকা বিশাল সিস্টটি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫৩
Share: Save:

এক মহিলার জরায়ু থেকে বার করা হল ফুটবলের মাপের সিস্ট! মুম্বইয়ের বাসিন্দা ওই মহিলার বয়স ৪৮ বছর। সে শহরেরই একটি বেসরকারি হাসপাতালে হয় অস্ত্রোপচার। হাসপাতাল সূত্রের খবর, সিস্টটির ওজন প্রায় আড়াই কিলোগ্রাম।

এত বড় সিস্ট যে শরীরে বাসা বেঁধেছে, শুরু থেকে তা ধরতে পারেননি ওই মহিলা। চিকিৎসকদের তিনি জানিয়েছেন, ওজন বেড়ে যাচ্ছিল। ফুলে যাচ্ছিল পেটও। ওজন কমাতে শরীরচর্চা থেকে শুরু করে খাওয়াদাওয়ার বিধি-নিষেধ মেনে চলা, বাদ রাখেননি কিছুই। কিন্তু কোনও কিছুতেই বিশেষ লাভ হয়নি। শেষমেশ চিকিৎসকের কাছে যেতেই বেরিয়ে আসে ওজন বাড়ার আসল রহস্য। আল্ট্রাসোনগ্রাফি করতেই ধরা পড়ে জরায়ুতে থাকা বিশাল সিস্টটি। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই সিস্টের গায়ে জন্ম নিয়েছিল অসংখ্য ফাইব্রয়েড।

চিকিৎসকদের রোগিণী জানিয়েছেন, চার মাস ধরে তিনি প্রবল শারীরিক অস্বস্তির মধ্যে দিয়ে যাচ্ছিলেন। ওজন বাড়ছিল। কিন্তু তার কারণ বুঝছিলেন না। ওজন কমানোর বহু চেষ্টা করেছেন। সুফল না পাওয়ায় চিকিৎসকের কাছে যেতেই জরায়ুতে সিস্ট ধরা পড়ে। সিস্ট হলে সাধারণত তার প্রভাব পড়ে ঋতুস্রাবে। অনেকেরই অনিয়মিত ঋতুস্রাব হয়। দু’-তিন মাস অন্তর ঋতুস্রাব হয়। কারও ক্ষেত্রে আরও বেশি ফাঁক থাকে। কিন্তু এ ক্ষেত্রে তেমন কিছুই হয়নি। ঋতুচক্র স্বাভাবিক ছিল। এই ঘটনায় অবাক হয়েছেন চিকিৎসকরাও। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, অস্ত্রোপচারের পর আপাতত সুস্থ আছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

operation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE