Advertisement
০২ মে ২০২৪
Child Adoption

কন্যাভ্রূণ হত্যার তালিকায় উপরে থাকা ভারতেই বাড়ছে শিশুকন্যা দত্তক নেওয়ার ঝোঁক, দাবি সমীক্ষায়

‘চাইল্ড অ্যাডপশন রিসোর্স অথরিটি’ (সিএআরএ)-র একটি রিপোর্ট অনুযায়ী, দেশে বাড়ছে কন্যাসন্তান দত্তক নেওয়ার প্রবণতা। বিগত পাঁচ বছরে সবচেয়ে বেশি কন্যাসন্তান দত্তক নেওয়া হয়েছে ওড়িশা থেকে।

৮৬৯ জন দত্তক নেওয়া শিশুর মধ্যে ৫৮১ জন-ই মেয়ে।

৮৬৯ জন দত্তক নেওয়া শিশুর মধ্যে ৫৮১ জন-ই মেয়ে। ছবি-প্রতীকী

সংবাদ সংস্থা
ওড়িশা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৫
Share: Save:

দত্তক নেওয়ার ক্ষেত্রে কন্যাসন্তানের চাহিদা বাড়ছে বলে জানাল ‘চাইল্ড অ্যাডপশন রিসোর্স অথরিটি’(সিএআরএ)-র একটি রিপোর্ট। আপাত ভাবে এই তথ্য বেশ আশা জাগানোর মতো। কন্যাভ্রূণ বা কন্যাসন্তান হত্যার মতো সমস্যায় জর্জরিত দেশে, এমন তথ্য পেয়ে অবাক অনেকেই। বিগত পাঁচ বছরের পরিসংখ্যান অনুযায়ী, ওড়িশার মোট ৮৬৯ জন শিশুকে দত্তক নেওয়া হয়েছে। দত্তক নেওয়া অভিভাবকদের তালিকায় ওড়িশার বাসিন্দা ছাড়াও, ভিন্‌ রাজ্যের অনেকে রয়েছেন। ৮৬৯ জন দত্তক নেওয়া শিশুর মধ্যে ৫৮১ জন-ই মেয়ে। দত্তক নেওয়া ছেলে শিশুর সংখ্যা মাত্র ২৮৮ জন। অর্থাৎ, প্রায় অর্ধেক।

ওড়িশার ৩০টি জেলা থেকে দত্তক নেওয়া প্রত্যেকেই শিশুকন্যা।

ওড়িশার ৩০টি জেলা থেকে দত্তক নেওয়া প্রত্যেকেই শিশুকন্যা। ছবি-প্রতীকী

৮৬৯টি শিশুর মধ্যে ৭০৪ জনকে দত্তক নিয়েছেন ভারতীয়রা। ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে ১৬৫টি শিশুকে দত্তক নিয়েছেন বিদেশি দম্পতিরা। ওড়িশার আদিবাসী অধ্যুষিত সুন্দরপুর জেলা থেকে দত্তক নেওয়া হয়েছে ১১৯ জন শিশুকে। তবে সবচেয়ে আশা জোগানো তথ্যটি হল, ওড়িশার ৩০টি জেলা থেকে দত্তক নেওয়া প্রত্যেকেই শিশুকন্যা।

‘সিএআরএ’-র এক জন ঊর্ধ্বতন কর্মকর্তা জানাচ্ছেন, কন্যাসন্তান দত্তক নেওয়ার চাহিদা ক্রমশ বাড়ছে। এমনকি, বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশুদেরও দত্তক নিতে এগিয়ে আসছেন অনেক দম্পতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Adoption
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE