Advertisement
০৪ মে ২০২৪
Online Scam

অনলাইনে প্যান কার্ড আপডেট করাতে গিয়ে বিপাকে প্রাক্তন ব্যাঙ্ককর্মী, খোয়ালেন ৯ লক্ষ টাকা

প্যানকার্ড আপডেট না করালে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এমন মেসেজ পেতেই তড়িঘড়ি তা করতে গিয়ে কয়েক লক্ষ টাকা খোয়ালেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ককর্মী।

Symbolic Image.

অনলাইনের ফাঁদে পা দিয়ে টাকা খোয়ালেন প্রৌঢ়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১২:১৮
Share: Save:

অনলাইনে প্যান কার্ড আপডেট করাতে গিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত এক কর্মী। থানায় অভিযোগ দায়ের করেছেন প্রতারিত। অনলাইনে ফাঁদ পেতে টাকা হাতিয়ে নেওয়ার চক্র দিন দিন সক্রিয় হচ্ছে। প্রায় প্রতিদিনই পৃথিবীর কোনও না কোনও প্রান্তে এমন ঘটনা ঘটছেই। সতর্ক থেকেও লাভ হচ্ছে না অনেক সময়ে। ফের এমন একটি ঘটনা প্রকাশ্যে আসতেই চিন্তিত হয়ে পড়েছেন অনেকে।

নাসিকের বাসিন্দা জওহর লাল বাগারি নামে ৬৩ বছর বয়সি ওই ব্যক্তি একটি সরকারি ব্যাঙ্কের কর্মী ছিলেন। কয়েক বছর হল অবসর নিয়েছেন তিনি। চলতি মাসের প্রথম দিকে তিনি মোবাইলে একটি মেসেজ পান। সেখানে লেখা ছিল, প্যান কার্ড আপডেট করানো নেই বলে ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। প্যান কার্ড আপডেট করানোর জন্য একটি লিঙ্কও দেওয়া হয়।

ওই ব্যক্তি পুরো বিষয়টিকে সত্যি ভেবে লিঙ্কে ঢোকেন। সেখান থেকে একটি অ্যাপ খুলে যায়। ওই অ্যাপে প্যান কার্ডের বিশদ বিবরণ দিতে বলা হয়েছিল তখন খানিক সন্দেহ হয়েছিল তাঁর। তার পর তিনি একটি অচেনা নম্বর থেকে ফোন পান। ফোনের ও পারে থাকা ব্যক্তি নিজেকে ব্যাঙ্ককর্মী বলে দাবি করে সেই মুহূর্তে ব্যাঙ্ক থেকে টাকা তুলতে বারণ করেন। কিন্তু তত ক্ষণে যা অঘটন ঘটার, ঘটে গিয়েছে। জওহরের অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে প্রায় ৯ লক্ষ টাকা। অ্যাকাউন্ট থেকে টাকা কাটার মেসেজ পেতেই তিনি বুঝতে পারেন, ফাঁদে পা দিয়েছেন। সঙ্গে সঙ্গে সাইবার ক্রাইম থানায় অভিযোগ জানান। পুলিশ ঘটনার তদন্তে নেমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE