Advertisement
১৭ জুন ২০২৪
japanese

Pregnancy: সন্তানধারণের বেদনা বুঝতে নিজেই ‘অন্তঃসত্ত্বা’ হলেন পুরুষ মন্ত্রী

অন্তঃসত্ত্বা নারীদের যন্ত্রণা বুঝতে দেহে সাড়ে সাত কিলোগ্রাম ওজন লাগিয়ে ঘুরলেন জাপানের মন্ত্রী মাসানবু ওগুরা।

মানুষের কষ্ট বুঝতে অভিনব পন্থা নিলেন মন্ত্রী

মানুষের কষ্ট বুঝতে অভিনব পন্থা নিলেন মন্ত্রী ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৯:০৯
Share: Save:

ক্রমেই বাড়ছে জাপানিদের গড় বয়স। কারণ প্রতি বছর যত শিশু জন্মাচ্ছে, মারা যাচ্ছেন তাঁর চেয়ে বেশি সংখ্যায় মানুষ। আর এই জন্মহার কমে যাওয়ার কারণ বুঝতে ও যথাযথ আইন প্রণয়ন করতে অভিনব পদক্ষেপ নিতে দেখা গেল জাপানের এক তরুণ মন্ত্রীকে। অন্তঃসত্ত্বা নারীদের যন্ত্রণা বুঝতে দেহে সাড়ে সাত কিলোগ্রাম ওজন লাগিয়ে ঘুরলেন মন্ত্রী।

দেশের ক্রমহ্রাসমান জন্মহারের সমস্যা নিয়ন্ত্রণে জাপানের প্রধানমন্ত্রী সদ্য নিয়োগ করেছেন ৪১ বছর বয়সি মন্ত্রী মাসানবু ওগুরাকে। অবিবাহিত মাসানবু জানাচ্ছেন, তাঁর কোনও সন্তান নেই। তাই কেন জাপানের সাধারণ মানুষ সন্তান নিতে চাইছেন না তা বুঝতে তিনি ও আরও দুই মন্ত্রী পেটে ৭.৩ কিলোগ্রাম ওজন লাগিয়েই রোজকার যাবতীয় কাজকর্ম করেন। পরিকল্পনা বাস্তবায়নে তাঁকে সহায়তা করেছে জাপানের শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টির যুব সংগঠন।

মাসানবু জানিয়েছেন, ওজন নিয়ে ঘুরে রীতিমতো পিঠে ব্যথা হয়েছে তাঁর। পাশাপাশি গণপরিবহণে স্ফীত উদর নিয়ে যাতায়াত করা কঠিন তা-ও বুঝতে পেরেছেন তিনি। তবে এই কাজের পর তিনি সব সমস্যা বুঝে গিয়েছেন এমন দাবিও করেননি তিনি। বরং তাঁর মনে হয়েছে, জন্মহার কমে যাওয়ার কারণ খুঁজতে ও সন্তানধারণ করার সময় হবু মায়েদের অসুবিধা বুঝতে আরও বেশি সময় দেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

japanese Minister pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE