Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Controversial Advertisement

ঘটকালি সংস্থার বিজ্ঞাপনে গার্হস্থ্য হিংসার ছাপ! দোলের ভিডিয়ো নিয়ে শুরু চর্চা

গল্পের আড়ালে লুকিয়ে থাকা সমাজের অনেক অজানা কাহিনি উঠে আসে বিজ্ঞাপনে। তা নিয়ে সমাজমাধ্যমে চলে তরজাও।

Image of girl

গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরার জন্য সংস্থার অভিনব প্রয়াসকে কুর্নিশও জানিয়েছেন অনেকে। ছবি- ভিডিয়ো থেকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৩:৩০
Share: Save:

বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে প্রচার এবং প্রসার বাড়িয়ে তুলতে অভিনব সব বিজ্ঞাপন দেয় বিভিন্ন সংস্থা। দোল উপলক্ষে তেমনই বিজ্ঞাপন দিয়ে সমাজমাধ্যমে নীতিপুলিশের কবলে পাত্র-পাত্রীর খোঁজ দেওয়ার একটি অনলাইন সংস্থা।

মাত্র ৭৫ সেকেন্ডের একটি ভিডিয়ো। তা ঘিরেই শুরু হয়েছে হইচই। সেখানে দেখা যাচ্ছে, এক তরুণীকে। যাঁর মুখ জুড়ে লেগে রয়েছে হোলির রং। তা দেখে বাইরে থেকে ঘুণাক্ষরেও টের পাওয়া যাচ্ছে না, সেই রঙের আড়ালে আসলে লুকিয়ে রয়েছে এক যন্ত্রণাময় জীবনের কাহিনি। কল খুলে জল দিয়ে মুখ ধুতে ধুতেই বদলে যায় গল্পের প্রেক্ষাপট। চোখের তলায় কালসিটে, নাকে কাটা দাগ, ঠোঁটের এক কোণে জমাট বাঁধা রক্ত, ভীত মুখে নিষ্পলক তাকিয়ে রয়েছেন। এমন ভিডিয়ো শুধু বিজ্ঞাপনের বিষয় নয়। সমাজের বিভিন্ন স্তরে, বিভিন্ন জায়গায় মহিলাদের উপর হওয়া গার্হস্থ্য হিংসার ছবিটা অনেকটা রকমই। কোনও কোনও ক্ষেত্রে এর চেয়েও বেশি।

‘বিতর্কিত’ এই ভিডিয়ো ছড়িয়ে পড়া মাত্রই সমাজমাধ্যমে বইছে বিতর্কের ঝড়। এক দিকে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য সংস্থার বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন একদল। আবার অন্য দিকে, এমন গুরুত্বপূর্ণ একটি বিষয় এই ভাবে সকলের সামনে তুলে ধরার জন্য সংস্থার এই অভিনব প্রয়াসকে কুর্নিশও জানিয়েছেন অনেকে।

নারী দিবস এবং হোলি উপলক্ষে তৈরি এই বিজ্ঞাপন, মেয়েদের শ্রদ্ধা জানানোর এক অভিনব প্রয়াস ‘ভারত ম্যট্রিমনি’-র। সংস্থার মতে, সমাজের সর্বত্র মহিলারা নানা ধরনের প্রতিকূলতার মুখোমুখি হন। সেই সব প্রতিকূলতার সঙ্গে লড়াই করে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার সেই প্রয়াসকে কুর্নিশ জানানো সকলের দায়িত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE