• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এখানে বিপদ, সেলফি তুলবেন না! এ বার জানিয়ে দেবে অ্যাপ

selfie
সেলফি তুলুন, তবে ঝুঁকি এড়িয়ে। ছবি: আনস্প্ল্যাশ।

সেলফি তুলতে গিয়ে অসাবধান হয়ে আর মৃত্যুর ঘটনা ঘটবে না? মৃত্যুর হার কমিয়ে ফেলা যাবে অনেকটাই? দিল্লির বৈজ্ঞানিকদের দাবি অন্তত তেমনটাই। এ বার  তাঁরা আবিষ্কার করে ফেললেন এমনই এক অ্যাপ, যা সেলফি তোলার সময় বিপদ এলেই সচেতন করবে।

বিপদসঙ্কুল জায়গায় সেলফি তোলার কাজ এ বার নিরাপদ করে দিলেন দিল্লির ‘ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি’-র গবেষকরা। সেলফি তোলার সময় দুর্ঘটনা এড়াতে ‘সেফটি’ (Saftie) অ্যাপ তৈরি করে ফেললেন তাঁরা। ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করা যাচ্ছে এই অ্যাপ। 

কিন্তু কেমন সেই অ্যাপ? এই অ্যাপ থাকলে  ক্যামেরায় ছবি তোলার সময় সেখানকার চারপাশের পরিস্থিতি  তুলে ধরবে। সেলফি তোলা নিয়ে এলাকায় ওই মুহূর্তে কোনও বিপদের আশঙ্কা থাকলে তা ছবি তোলার আগেই জানিয়ে দেবে মোবাইল ব্যবহারকারীকে। মোবাইলে ডেটা না থাকলেও এই অ্যাপ কাজ করবে। ব্যবহারকারী কোথায় আছেন, কতটা বিপদসঙ্কুল এলাকায়, কতটা গভীরতা বা কতটা উচ্চতায়— সবই নজরে রাখবে এই অ্যাপ। রেললাইনে দাঁড়িয়ে ছবি বা জঙ্গলের মধ্যে দাঁড়িয়ে সেলফি— যাই-ই হোক না কেন, বিপদের লেশমাত্র দেখলেই সেই অনুযায়ী নোটিফিকেশন পাঠিয়ে দেবে অ্যাপটি।

 সেলফির সময় অসচেতন হয়ে মৃত্যুর ঘটনা বিশ্বে নতুন নয়। আমাদের দেশেও এমন ঘটনা প্রায়ই ঘটে। ইতিমধ্যেই বিশ্বের ৬০০টি এলাকার প্রায় সাড়ে পাঁচ হাজার জায়গাকে ‘সেলফি জোন’ হিসাবে অসুরক্ষিত বলে চিহ্নিত করা হযেছে। তথ্য অনুযায়ী, ২০১৭ সালে এই দেশেই সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন ৭৬ জন। এই অ্যাপ আসার ফলে সেলফি তোলার সময় মৃত্যুর হার অনেকটা কমবে বলেই আশাবাদী দিল্লির গবেষকরা। 

আরও পড়ুন: এক টুকরো সয়াবিন দিয়েই বুঝে যাবেন দুধ ভেজাল কি না!

এই গবেষণার নেতৃত্বে ছিলেন প্রতিষ্ঠানের অধ্যাপক পন্নুরঙ্গম কুমারগুরু। তাঁর মতে, “ক্যামেরায় ছবি তোলার সময় অনেকেই দুর্ঘটনার কবলে পড়েন। সেই মৃত্যুর হার কমাতেই এই অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করলে সেলফি তুলতে গিয়ে মৃত্যু যেমন কমবে, তেমনই মানুষ সচেতন হবেন জীবনের বিষয়ে।”এক বছরেরও বেশি সময় ধরে গবেষণার পর অ্যাপটি তৈরি করেছেন কুমারগুরু এবং তাঁর দল।

আসলে প্রযুক্তি যত উন্নত হয়েছে মানুষের ব্যবহারিক জীবনে সে সবের প্রয়োগও বেড়েছে বহুল পরিমাণে। মোবাইল দুনিয়ায় সেলফিও তেমন। সেলফি তোলার উত্তেজনায় চারপাশের বিপদকে তুচ্ছ করেই মোবাইল তাক করেছে মানুষ। কখনও আবার রোমাঞ্চের টানে বিপদকে সঙ্গে নিয়েই সেলফি তোলার ফাঁদে পা দিয়েছে। সেলফি তুলতে গিয়ে এত মানুষের মৃত্যুই নাড়া দেয় দিল্লির গবেষকদের। এক বছর আগে থেকেই তাঁরা এই অ্যাপ বানানোর প্রস্তুতি শুরু করেন।

আরও পড়ুন: নিরামিষ মাংস? নাম শুনেই ভ্রু কোঁচকাবেন না। বানিয়ে তাক লাগান সবাইকে! 

আমাদের দেশেও সেলফি খুবই জনপ্রিয়। এতটাই যে, চাহিদার কথা মাথায় রেখে সেলফি তোলার জন্য বিশেষ ক্ষমতাসম্পন্ন ফোন প্রস্তুত করতে বাধ্য হয়েছে বেশ কিছু মোবাইল প্রস্তুতকারী সংস্থাও। শুধু তাই-ই নয়, ক্রেতারা কম-বেশি প্রত্যেকেই ব্যাক ক্যামেরার সঙ্গে সেলফি তোলার জন্য ফ্রন্ট ক্যামেরার পিক্সেল দেখে নিতেও ভোলেন না। তা দেখুন, সমস্যা নেই। কিন্তু সচেতন থাকুন সেলফি তোলার আগে। সেই সচেতনতার দিকেই আরও এক ধাপ এগিয়ে দিল এই অ্যাপ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন