Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Sanitary Pad

ঋতুস্রাবের সময়ে ব্যবহৃত স্যানিটারি প্যাড থেকেই ছড়াচ্ছে ক্যানসার, দাবি সমীক্ষায়

কাপড়ের বদলে স্যানিটারি প্যাড ব্যবহার করার নিদান দেন চিকিৎসকরাই। কিন্তু পরিচ্ছন্নতা বজায় রাখতে গিয়ে বিপদ আরও বেড়ে যাচ্ছে না তো?

স্যানিটারি প্যাড থেকেই কি বাড়ছে বিপদ?

স্যানিটারি প্যাড থেকেই কি বাড়ছে বিপদ? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

ঋতুস্রাব চলাকালীন বহু ব্যবহৃত ‘স্যানিটারি প্যাড’ মোটেও স্বাস্থ্যকর নয়, বলছে হালের গবেষণা। ভারতে বিক্রিত প্রায় সব ধরনের প্যাডেই ক্যানসার ছড়ানোর বিভিন্ন যৌগের উপস্থিতি পাওয়া গিয়েছে। যেখানে ভারতে প্রতি ৪ জন মহিলার মধ্যে ৩ জনই স্যানিটারি প্যাড ব্যবহার করেন, সেখানে এই গবেষণার ফল কিন্তু যথেষ্ট চিন্তার।

চিকিৎসকরা বলছেন, ক্যানসার সৃষ্টিকারী এমন অনেক রাসায়নিকই স্যানিটারি প্যাডের মধ্যে থাকে। কিন্তু ভয়ের কারণ হল, ঋতুস্রাব চলাকালীন শরীর থেকে যে রক্ত এবং রক্তকোষ নির্গত হয়, তা প্যাডের সংস্পর্শে এসে প্যাডের মধ্যে থাকা রাসায়নিকগুলিকে শুষে নেয়। ওই অবস্থায় দীর্ঘ ক্ষণ থাকলে ক্ষতির সম্ভাবনাও বেড়ে যায়।

ঋতুস্রাব চলাকালীন মেয়েদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য প্রায়শই এক বার ব্যবহারযোগ্য স্যানিটারি প্যাড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু এর ফলে পরিচ্ছন্নতা বজায় রাখতে পারলেও ভবিষ্যতের জন্য এই অভ্যাস কতটা স্বাস্থ্যকর, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়।

স্বেচ্ছাসেবী সংগঠন দ্বারা পরিচালিত এই সমীক্ষা থেকে জানা গিয়েছে যে, ১৫ থেকে ২৪ বছর বয়সি তরুণীদের প্রায় ৬৪ শতাংশই প্রতি মাসেই অন্ততপক্ষে পাঁচ দিন স্যানিটারি প্যাড ব্যবহার করেন। সমাজের উচ্চ স্তরের মহিলাদের মধ্যে এই পরিসংখ্যান আরও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE