Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Climate Change

এই শতাব্দীর আকাশে আরও বেশি রামধনু, বিশ্ব উষ্ণায়নের উপহার, বলছেন বিজ্ঞানীরা

বিশ্ব উষ্ণায়নের কারণে পরিবর্তন হচ্ছে জলবায়ুতে। তার ফল মারাত্মক এ কথা সকলেই জানেন। কিন্তু এক দল গবেষক উদ্ধার করলেন, এই পরিবর্তনের একটি খুব সুন্দর দিক। জানেন সেটি কী?

‘মেঘের আড়ালে ভেসে থাকা সেই ‘রামধনু’কে চায়।’

‘মেঘের আড়ালে ভেসে থাকা সেই ‘রামধনু’কে চায়।’ ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২১:৩৪
Share: Save:

জলবায়ুর পরিবর্তনের ফলে এক অত্যাশ্চর্য বদল ঘটতে চলেছে পৃথিবীতে। যার ফলে এর পর থেকে মানুষ আরও অনেক বেশি রামধনু দেখতে পাবেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

‘গ্লোবাল এনভায়রনমেন্ট চেঞ্জ’ শীর্ষক পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী ২১০০ সালের মধ্যে আকাশের বুকে ফুটে ওঠা রামধনুর সংখ্যা অন্ততপক্ষে ৫ শতাংশ বৃদ্ধি পাবে।

রামধনুর জন্য যে দু’টি প্রাকৃতিক শর্ত প্রয়োজন তা হল সূর্যের আলো এবং ঝিরিঝিরি বৃষ্টি। বৃষ্টির সূক্ষ্ম জলকণার মধ্যে দিয়ে সূর্যের আলো প্রতিসরিত হলে তবেই রামধনু ফুটে ওঠে। সূক্ষ্ম জলকণাগুলি এখানে প্রিজমের কাজ করে।হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই জলবায়ু পরিবর্তনের সব চেয়ে কম আলোচিত এই বিশেষ দিকটির কথা উল্লেখ করেছেন।

গবেষণা দলের প্রধান কিমবারলে কার্লসন জানান, “হাওয়াই দ্বীপে থাকার ফলে আমি নিজেকে সৌভাগ্যবান বলে মনে করি। কারণ, আমার এখান থেকে খুব ভাল রামধনু দেখা যায়। জলবায়ু পরিবর্তন যে এই ভাবে রামধনু দেখার এত ভাল সুযোগ করে দেবে, এ কথা ভাবতেই পারিনি।”

গবেষণারত ওই বিজ্ঞানীরা আরও জানান যে সমতলভূমি থেকে তুলনামূলক উঁচু, যেখানে মানুষজনের বসবাস কম তেমন অঞ্চল থেকে প্রায় নিয়মিত রামধনুর দেখা মিলবে। শুধু তাই নয়, সমুদ্র অঞ্চলে যেখানে হাওয়া চলাচল বেশি বা ছোট ছোট দ্বীপপুঞ্জগুলি থেকে রামধনু দেখার সুযোগ পাওয়া যাবে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Climate Change Rainbow rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE