Advertisement
১৯ এপ্রিল ২০২৪
US Diplomat

বুলেটরোধী গাড়ি ছেড়ে টোটো চালিয়ে দিল্লির পথে ঘুরলেন আমেরিকার ৪ কূটনীতিক, কিন্তু কেন?

প্রতিদিনের গতে বাঁধা রুটিন মেনে চলতে কার ভাল লাগে? দেশের উচ্চ পদে নিযুক্ত বলে কি শখ-আহ্লাদ জলাঞ্জলি দিতে হবে?

দিল্লির রাস্তায় চলা সেই টোটো।

দিল্লির রাস্তায় চলা সেই টোটো। ছবি- টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২০:৩৮
Share: Save:

অ্যান এল ম্যাসন, রুথ হমবার্গ, শারিন জে কিটারম্যান এবং জেনিফার ব্ল্যাক। আমেরিকার চার কূটনীতিক দিল্লির রাস্তায় নিরাপত্তাবলয় ছেড়ে ঘুরে বেড়াচ্ছেন। এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু ওই চার মহিলা নিজেদের বুলেটরোধী গাড়ি ছেড়ে, টোটো চালিয়ে দিল্লির রাস্তা ধরে অফিসে গেলেন কেন?

সম্প্রতি এমনই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। সূত্রে খবর, প্রতিদিন নিত্যযাত্রীরা কী ভাবে অফিসে যাতায়াত করেন, তা দেখতেই নাকি তাঁরা মজার এই যাত্রায় অংশ নিয়েছিলেন। তাঁদেরই মধ্যে এক জন বলেন, “এই যানটির প্রতি আমার অনেক দিন ধরেই কৌতূহল ছিল। তবে চড়ে মনে হল রিক্সার মতোই। তার চেয়ে আলাদা কিছু নয়।”

ভারতে আসার আগে কর্মসূত্রে অ্যানকে বেশ কিছু দিন পাকিস্তানে থাকতে হয়েছিল। অ্যান বলেন, “তখন সশস্ত্র বাহিনী দিয়ে বিশাল বড় গাড়ি নিয়ে আমাকে রোজ কাজে যেতে হয়েছে। যাতায়াতের সময়ে আমার চোখ কিন্তু ওই সাধারণ যানবাহনের দিকেই আটকে থাকত। চাইলেও সেগুলিতে চড়ার সুযোগ মিলত না। ভারতে আসার পর সেই স্বপ্ন সত্যি হল।”

অবশেষে তিনি চাপতে পারলেন টোটোতে। অ্যান আরও বলেন, “আমার মা-ই আমার অনুপ্রেরণা। মা আমাকে সব সময়ে শেখাতেন জীবনে যখন যে সুযোগই আসুক তা কাজে লাগাবে। সব বিষয়ে পরখ করে দেখতে বলতেন। আর বলতেন জীবনকে উপভোগ করতে। কারণ, যে সুযোগ তুমি আজ পেয়েছ, তা ভবিষ্যতে আবার না-ও আসতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

us diplomat new delhi Toto
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE