Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nature

Water Gushing Tree: গাছের ভিতর থেকে ফোয়ারার মতো বেরিয়ে আসছে জল, প্রকৃতির আজব খেলা দেখে হতবাক অনেকেই

ভাইরাল একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ মন্টিনেগ্রোর একটি গাছের ভিতর থেকে ফোয়ারার মতো বেরিয়ে আসছে জল!

এমন অদ্ভুত ঘটনা আগে দেখেছেন কি

এমন অদ্ভুত ঘটনা আগে দেখেছেন কি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১০:৫৩
Share: Save:

প্রকৃতির খেলা সত্যিই বিচিত্র। মাঝেমাঝেই এমন অনেক ঘটনা প্রকৃতিতে ঘটে, যা সাধারণ বুদ্ধিতে ব্যাখ্যা করা কঠিন। তেমনই একটি ঘটনা দেখা গেল দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ মন্টিনেগ্রোতে। ভাইরাল একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে মন্টিনেগ্রোর একটি গাছের ভিতর থেকে ফোয়ারার মতো বেরিয়ে আসছে জল!

মন্টিনেগ্রোর ছোট্ট একটি গ্রাম ডিনোসা। সেই গ্রামেই এক ঘাসজমির উপর রয়েছে বিশাল একটি মালবেরি গাছ, আর সেই গাছের কাণ্ডের ভিতর থেকেই ফোয়ারার মতো বেরিয়ে আসছে জল। দেখে মনে হবে যেন গাছের ভিতরে চালু রয়েছে জলের কল। আর তা থেকেই বেরিয়ে আসছে অবিরাম এই ধারা। স্থানীয়দের দাবি, বছরে মাত্র দু'-তিন দিন এই ঘটনা ঘটে। তাই স্বচক্ষে বিষয়টি দেখতে পারা বেশ বিরল।

কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞদের দাবি, গোটা স্থানটির নীচে রয়েছে একটি অন্তঃসলিল ফল্গুধারা। বর্ষাকালে মাটির জলস্তর বেড়ে গেলে সেই ফল্গুধারা বেরিয়ে আসতে চায় মাটির উপর। ভূ-স্তরে কোনও রকম ছিদ্র থাকলে সেই ছিদ্র দিয়ে বেরিয়ে আসে মাটির নীচের জল। এ ক্ষেত্রে গাছটির কাণ্ডটি কাজ করছে একটি ফাঁপা নলের মতো। আর যেহেতু গাছটি মাটির গভীরে প্রোথিত, তাই সেই নলের মতো অংশ দিয়ে বেরিয়ে আসছে মাটির নীচের জল। দেখে নিন সেই ভিডিয়ো—

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nature wonders Mystery water tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE