Advertisement
০২ মার্চ ২০২৪
Heart Attack

১৬ মাসে ৫ বার হার্ট অ্যাটাক, আপাতত সুস্থ হয়ে উঠলেও ষষ্ঠ বারের জন্য দিন গুনছেন প্রৌঢ়া!

এক বার হার্ট অ্যাটাক হলেই যেখানে মৃত্যুর ঝুঁকি থাকে, কম সময়ের ব্যবধানে পর পর ৫ বার হার্ট অ্যাটাকের শিকার হয়েও দিব্যি সুস্থ আছেন রোগী। কিন্তু কেন এমন হচ্ছে বার বার?

A woman had five heart attacks in sixteen months.

হার্ট অ্যাটাকের পর হার্ট অ্যাটাক! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৪:০২
Share: Save:

এক বার হার্ট অ্যটাক হলেই আতঙ্কিত হয়ে পড়েন সকলে। সেখানে ১৬ মাসে পাঁচ বার হার্ট অ্যাটাকের শিকার হয়েছেন মুলান্দের বাসিন্দা ৫১ বছর বয়সি এক প্রৌঢ়া। সুস্থ হয়ে উঠলেও কেন বার বার তাঁর সঙ্গে এমন হচ্ছে, সেটারই উত্তর খুঁজে চলেছেন তিনি।

প্রৌঢ়ার হার্টে পাঁচটি স্টেন্ট বসেছে, ৬ বার অ্যাঞ্জিয়োপ্লাস্টি এবং এক বার কার্ডিয়াক বাইপাস সার্জারি হয়েছে। সব মিলিয়ে শারীরিক এবং মানসিক ভাবেও বিধ্বস্ত হয়ে পড়েছেন তিনি। এখন তিনি দিন গুনছেন ষষ্ঠ হার্ট অ্যাটাকের জন্য।

মহিলার প্রথম হার্ট অ্যাটাক হয়েছিল ২০২২ সালে। বোরিভিল থেকে জয়পুর যাচ্ছিলেন। ট্রেনেই অসুস্থ হয়ে পড়েন। রেল কর্তৃপক্ষ তাঁকে আমদাবাদের একটি হাসপাতালে ভর্তি করিয়ে দিয়েছিলেন। তখন সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি। তার পরের কয়েক মাসে পর পর ৪ বার হার্ট অ্যাটাক হয়। প্রথম বার হার্ট অ্যাটাকের সময় থেকে প্রৌঢ়ার চিকিৎসা করছেন চিকিৎসক হাশমুখ রাভাত। তাঁর কথায়, ‘‘অল্প সময়ের ব্যবধানে বার বার হার্ট অ্যাটাক হওয়ার কারণ এখনও আমাদের কাছে ধোঁয়াশা। তবে আমাদের মনে হচ্ছে, ‘অটো ইমিউন ডিজ়িজ়’-এর জেরেই এমন হচ্ছে। তবে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।’’ এত বার হার্ট অ্যাটাক হয়েও যে তিনি সুস্থ আছেন, সেটাও একটা আশ্চর্যের বিষয়। শেষ হার্ট অ্যাটাকের পর চিকিৎসকেরা প্রৌঢ়ার শারীরিক পরীক্ষার রিপোর্ট দেখে রীতিমতো চমকে উঠেছিলেন। হার্টের সমস্যা এমনিতে তিনি একেবারে ফিট। তবে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই বেশি। কোলেস্টেরলের মাত্রা যাতে বিপদসীমা না ছাড়ায়, সে দিকে নজর রেখেছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE