Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Google Security Code

অ্যান্ড্রয়েড ফোন আছে? গুগ্‌ল-এর সিকিয়োরিটি কোড ডাউনলোড না করলে ফোন হয়ে যাবে অন্য কারও!

সিকিয়োরিটি আপডেট ছাড়া ইন্টারনেটের সঙ্গে যুক্ত যে কোনও ফোনই কিন্তু অপরাধীদের কাছে হাতের মোয়ার মতো। যে কোনও সময়ই হ্যাকাররা ফোন থেকে তথ্য চুরি করে নিতে পারে সহজেই।

Android user should immediately download Google’s new security code.

ফোনের মালিক বদল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৩১
Share: Save:

ব্যাঙ্কের এটিএম-এর পাসওয়ার্ড থেকে অ্যাঙ্কাউন্ট নম্বর, সবই ফোনে সেভ করে রাখেন। সঙ্গে আধার কার্ড, ভোটার কার্ড কিংবা গাড়ির লাইসেন্স সবই ডিজিটাল লকারে তুলে রেখেছেন। ফোনটি চুরি হলে বিপদ হতে পারে, তা জানেন। তাই মাঝেমধ্যেই ফোনের পাসওয়ার্ড বদলে দেন। কিন্তু যদি আপনার অগোচরে হ্যাকাররা ফোনে হামলা চালায়, তখন কী করবেন? অ্যান্ড্রয়েড ফোন নিরাপদে রাখতে, টেক জায়েন্ট গুগ্‌ল ‘ক্রিটিকাল সিকিয়োরিটি আপডেট’ করে ফোনের সিকিয়োরিটি কোড ইনস্টল করে নেওয়ার অনুরোধ জানিয়েছে। এই সিকিয়োরিটি আপডেট ছাড়া ইন্টারনেটের সঙ্গে যুক্ত যে কোনও ফোনই কিন্তু অপরাধীদের কাছে হাতের মোয়ার মতো। যে কোনও সময়েই হ্যাকাররা ফোন থেকে তথ্য চুরি করে নিতে পারে সহজেই।

গুগ্‌ল-এ কেন সিকিয়োরিটি কোড দেওয়া জরুরি?

ডিজিটাল যন্ত্রের প্রতি নির্ভরশীলতা যত বেড়েছে, ততই বেড়েছে সাইবার সংক্রান্ত অপরাধ। ব্যক্তিগত তথ্য, অর্থ লুট করার জন্য মোবাইল ফোন, ল্যাপটপ বা কম্পিউটারের মতো ব্যক্তিগত ডিজিটাল যন্ত্রগুলিতে হানা দিচ্ছে অপরাধীরা। তাই সেই সব কিছু সুরক্ষিত রাখতে সিকিয়োরিটি কোড ডাউনলোড করা জরুরি। ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে গুগ্‌ল এই সিকিয়োরিটি কোড আপডেট করার অনুরোধ জানিয়েছে।

অন্যান্য সিকিয়োরিটি আপডেটের থেকে নতুন এই আপডেট আলাদা কেন?

ফোনে বিভিন্ন অ্যাপের কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে, নিত্যনতুন ফিচার যোগ করতে মাঝেমধ্যেই ফোনের অপারেটিং সিস্টেম আপডেট করার বার্তা পাঠায় গুগ্‌ল। আপডেট করলে ফোনের বেশ অনেকটা জায়গা নষ্ট হয়। তাই আপডেট করার বার্তা দেখলেও এড়িয়ে যান অনেকে। তবে, এই আপডেট কিন্তু আর পাঁচটির মতো সাধারণ নয়। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সাম্প্রতিক যত ধরনের শক্তিশালী ভাইরাস রয়েছে, সেগুলির বিরুদ্ধে মোকাবিলা করার মতো ক্ষমতা রয়েছে এই সিকিয়োরিটি কোডের। সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াই করার মতো নিরাপত্তার বলয় রয়েছে বলেই সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। নিরাপত্তা ছাড়াও ফোনের সামগ্রিক কাজকর্মের গতি বাড়িয়ে তুলতেও সাহায্য করবে এই সিকিয়োরিটি আপডেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Google Security Code Android mobile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE