Advertisement
০৫ মে ২০২৪
Google

কর্মী ছাঁটাইয়ের পর এ বার রোবট ছাঁটাইয়ের পথে গুগল! কেন এমন সিদ্ধান্ত?

কর্মীদের পর এবার রোবটদেরও তাদের কাজ থেকে সরিয়ে দিচ্ছে গুগল। আর্থিক মন্দার বাজারে সংস্থার বাড়তি খরচ কমানোর জন্যেই কি এমন সিদ্ধান্ত?

যদিও রোবটগুলি যথেষ্ট ভাল কাজ করছিল তবুও এদের রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই বেশি।

যদিও রোবটগুলি যথেষ্ট ভাল কাজ করছিল তবুও এদের রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই বেশি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৫
Share: Save:

বেশ কয়েক মাস ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মী ছাটাই করে চলেছে গুগল। বিতাড়িত কর্মীরা সেই নিয়ে সমাজমাধ্যমে লেখালিখিও শুরু করেছেন। কর্মীদের পর এবার রোবটদেরও তাদের কাজ থেকে সরিয়ে দিচ্ছে গুগল। আসলে ‘অ্যালফাবেট’ তার অধীনস্থ সমস্ত পরীক্ষামূলক রোবটিক প্রকল্পগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। গুগলের মতো বড় সংস্থা আদতে অ্যালফাবেটের অধীনেই রয়েছে। এই রোবটগুলি মূলত অ্যালফাবেট সংস্থার ক্যাফেটেরিয়াগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্বে ছিল। আর্থিক মন্দার বাজারে সংস্থার বাড়তি খরচ কমানোর জন্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

‘এভরি ডে রোবটস্’ নামে একটি পরীক্ষামূলক রোবটিক প্রকল্পের অধীনে ২০০ জন কর্মচারী কাজ করতেন। এঁরা পরীক্ষামূলক ভাবে ১০০টি রোবট তৈরি করেন। এই রোবটগুলি মূলত ক্যাফেটেরিয়া টেবিল পরিষ্কার, জঞ্জাল আলাদা করা, দরজা খোলার জন্য তৈরি করা হয়েছিল। কোভিড চলাকালীন, রোবটগুলিকে সম্মেলন কক্ষের পরিচ্ছন্নতা বজায় রাখার কাজেও ব্যবহার করা হয়েছিল।

রোবটগুলি যথেষ্ট ভাল কাজ করলেও এদের রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই বেশি। যান্ত্রিক ক্ষেত্রে এত খরচ বহন করতে পারছে না সংস্থা। তাই প্রকল্পটি বন্ধ করতে বাধ্য হয়েছে অ্যালফাবেট। তাই বলাই যায় যে রোবটগুলি এখন কর্মহীন।

এই ঘটনা রোবটিক শিল্পে বিনিয়োগকারীদের চিন্তা বাড়াচ্ছে। মানুষের বদলে দ্রুত কাজ শেষ করানোর জন্য রোবটের জন্ম দেওয়া হয়, আর এখন অর্থনৈতিক চাপের কারণে সেই রোবটগুলি রক্ষণাবেক্ষণের খরচ জোগানো সম্ভব হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Robotics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE