Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Makeup Hacks

ফাউন্ডেশন মাখলে ভূতের মতো সাদা হয়ে যায় মুখ? ৭ টোটকা মাথায় রাখলেই মেকআপ সুন্দর হবে

ফাউন্ডেশন মাখলে মুখ সাদা হয়ে যায়। তাই মুখে কিছুতেই তা মাখতে চান না। কিন্তু ফাউন্ডেশন না মাখলে তো মুখে মেকআপ করার কোনও মানেই থাকে না।

Image of Foundation

মেকআপ বেস হিসাবে ফাউন্ডেশন ব্যবহার করার বেশ কিছু নিয়ম রয়েছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৮:৩৩
Share: Save:

পেশাদার রূপটান শিল্পীদের মতো মেকআপ করতে না পারলেও মাঝেমধ্যে শখ করে ফাউন্ডেশন মাখেন। কিন্তু বেশির ভাগ সময়েই তা মুখে সাদা হয়ে ফুটে থাকে। ব্রাশ, হাতের আঙুল না ব্লেন্ডার— কোনটি ব্যবহার করলে যে ঠিক হবে, তা-ও বুঝতে পারেন না। তবে রূপটান শিল্পীরা বলছেন, মেকআপ বেস হিসাবে ফাউন্ডেশন ব্যবহার করার বেশ কিছু নিয়ম রয়েছে। যেগুলি মেনে চললে ত্বকের সঙ্গে ফাউন্ডেশন ব্লেন্ড করতে সমস্যা হবে না।

১) মুখ পরিষ্কার করে নিয়েই ফাউন্ডেশন মাখলে হবে না। প্রথমে মুখের আর্দ্রতা ধরে রাখার জন্য হাইড্রেটিং স্প্রে, মিস্ট কিংবা ময়েশ্চারাইজ়ার মাখতে হবে। না হলে মেকআপ মুখে বসবে না, মসৃণও হবে না। মুখের বিভিন্ন অংশে খাপছাড়া ভাবে ফাউন্ডেশন লেগে থাকার সম্ভাবনা থাকতে পারে।

২) ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে সরাসরি মুখে ফাউন্ডেশন মাখা উচিত নয়। প্রয়োজন বুঝে যে কোনও ধরনের ফেশিয়াল অয়েল মিশিয়ে নিলে মেকআপ ভাল বসবে। আবার, তৈলাক্ত ত্বক হলে অনেকেই ফাউন্ডেশনের সঙ্গে সামান্য জল মিশিয়ে নেন।

৩) চোখের কোণে বা নাক, ঠোঁটের চারধারে কনসিলার মাখার আগে ফাউন্ডেশন মেখে নিন। অনেকেই ফাউন্ডেশন মাখার পর কনসিলার ব্যবহার করেন। সে ক্ষেত্রে মুখে ফাউন্ডেশন এবং কনসিলার ব্লেন্ড করা কঠিন হবে।

৪) মুখে ফাউন্ডেশন ব্লেন্ড করার জন্য ব্রাশ ব্যবহার করেন পেশাদার রূপটান শিল্পীরা। অনেকেই আবার আঙুলের সাহায্যে মুখে মেকআপ বসিয়ে নেন। তবে ফাউন্ডেশন ভাল ভাবে মুখে মিলিয়ে নিতে ভিজে স্পঞ্জ বা ব্লেন্ডার ব্যবহার করাই শ্রেয়।

৫) ফাউন্ডেশন মাখার পর, মেকআপ সেট করার পাউডার বা ট্রান্সলুসেন্ট পাউডার মেখে নিন। একেবারে শেষ পর্বে পৌঁছনোর আগে ব্লাশ, ব্রোঞ্জার এবং সবশেষে হাইলাইটার মেখে নিয়ে অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন।

৬) শুধু মুখে ফাউন্ডেশন মাখলে গলা এবং ঘাড়ের অংশে চামড়ার আসল রং দেখা যায়। মেকআপ সম্পূর্ণ করতে এই অংশগুলি বাদ দিলে চলে না। কানের লতিতেও হালকা করে ফাউন্ডেশনের পরত দিতে পারেন।

৭) ফাউন্ডেশন এবং ফেশিয়াল অয়েলের পরিমাণ কেমন হবে, তা নির্ভর করবে ত্বকের ধরনের উপর। শুষ্ক ত্বক হলে দুই-তিন ফোঁটা ফাউন্ডেশনের সঙ্গে তিন-চার ফোঁটা অয়েল মিশিয়ে নিতে হবে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে বিষয়টা উল্টো। তিন-চার ফোঁটা ফাউন্ডেশনের সঙ্গে দু’-এক ফোঁটা অয়েল মিশিয়ে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foundation Conceal Makeup Blender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE